Life Style News

1 month ago

Cancer: ক্ষতস্থানে ব্যান্ড-এড লাগালে হতে পারে ক্যানসার বলছে গবেষণা!

Applying Band-Aid to the wound may cause cancer, research says!
Applying Band-Aid to the wound may cause cancer, research says!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ গবেষণায় চমকপ্রদ প্রকাশ। ব্যান্ড-এড লাগলেই চেপে ধরবে ক্যানসার। একাধিক জনপ্রিয় কোম্পানির ব্যান্ড-এড-এ পাওয়া গিয়েছে এই বিপজ্জনক রাসায়নিক।

কোথাও কেটে গেলে সঙ্গে সঙ্গে ব্যান্ড-এডলাগিয়ে ফেলেন। মনে করেন, এভাবেই ক্ষত শুকিয়ে যাবে! আপনার এই ক্ষত রক্ষাকারী ব্যান্ড-এডগুলিই কিন্তু আপনাকে ক্যানসারের ঝুঁকিতে ফেলতে পারে। সম্প্রতি পরিচালিত এক গবেষণায় এই চমকপ্রদ তথ্য উঠে এসেছে। এই গবেষণায় দেখা গিয়েছে যে জনসন অ্যান্ড জনসনের ব্যান্ড-এডের মতো অনেক বিখ্যাত ব্র্যান্ডের ব্যান্ডেজগুলিতে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিকের পরিমাণ থাকতে পারে।

ম্যামাভেশন এবং এনভায়রনমেন্টাল হেলথ নিউজ দ্বারা পরিচালিত এই সমীক্ষায় সারা দেশে ব্যবহৃত ১৮টি বিভিন্ন ব্র্যান্ডের ৪০টি ব্যান্ড-এড পরীক্ষা করা হয়েছে। আশ্চর্যের বিষয় হল, এর মধ্যে ২৬টি স্ট্রিপে ফ্লোরিন নামক রাসায়নিকের উপস্থিতি পাওয়া গিয়েছে। ফ্লোরিন হল PFAS এর একটি প্রধান উপাদান, যা পরিবেশে দীর্ঘ সময় ধরে থাকে এবং সহজে ক্ষয় হয় না।

যদিও এই রাসায়নিকগুলি কখনও কখনও ব্যান্ডেজে পাওয়া আঠালো তৈরিতে ব্যবহার করা হয়, তবে খোলা ক্ষতের সঙ্গে এরা সরাসরি সংস্পর্শে তাদের উপস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। আশ্চর্যজনকভাবে, এমনকি অ্যান্টিব্যাকটেরিয়াল বা সংবেদনশীল ত্বকের ব্যান্ড-এডগুলিতেও পিএফএএস এর উদ্বেগজনক মাত্রা পাওয়া গিয়েছে।

গবেষণায় জড়িত একজন নেতৃস্থানীয় বিশেষজ্ঞ ডাঃ লিন্ডা বার্নবাউম, এই ফলাফলের প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ফ্লোরিনের মতো পিএফএএস রাসায়নিকগুলি শুধুমাত্র ত্বকের জ্বালা এবং চোখের ক্ষতি করতে পারে না, তবে রক্ত প্রবাহে শোষিত হলে এটি আরও গুরুতর হুমকি সৃষ্টি করে। একবার শরীরের অভ্যন্তরে, পিএফএএস ঢুকে গেলে, এগুলি লিভার, কিডনি এবং ইমিউন সিস্টেমের মতো গুরুত্বপূর্ণ অঙ্গগুলিকে ধ্বংস করতে পারে। ক্যানসার এবং অন্যান্য গুরুতর স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়ায় এটি। এই রাসায়নিকগুলি স্থূলতা এবং প্রজনন এবং ক্যানসারের কারণ হতে পারে।

তাহলে কেন পিএফএএস ব্যান্ড-এড ব্যবহার করা হয়

গবেষণা অনুযায়ী, পিএফএএস রাসায়নিকগুলি তাদের জলরোধী গুণাবলীর জন্য ব্যান্ডেজে ব্যবহার করা হতে পারে। যাইহোক, এই পদার্থগুলি তাপ, গ্রিজ, তেল, দাগ এবং জল প্রতিরোধী সিন্থেটিক রাসায়নিক। এটি আঠালো, তাই ননস্টিক কুকওয়্যার এবং খাদ্য প্যাকেজিংয়ের মতো পণ্যগুলিতেও পাওয়া যেতে পারে।

উল্লেখ্য, Johnson & Johnson's Band-Aid, Curad, CVS Health এবং Equate-এর মতো অনেক ব্র্যান্ড এই গবেষণায় অন্তর্ভুক্ত রয়েছে। দৈনন্দিন জীবনের ভোক্তা পণ্যগুলিতে পিএফএএস এর উপস্থিতি নতুন কিছু নয়। মাসিক পণ্য থেকে শুরু করে ফাস্ট ফুড প্যাকেজিং পর্যন্ত, এই রাসায়নিকগুলি আমাদের জীবনের অনেক ক্ষেত্রে অনুপ্রবেশ করেছে। এগুলির অত্যাধিক ব্যবহার সম্ভাব্য স্বাস্থ্যের প্রভাব সম্পর্কে প্রশ্ন তুলেছে। এই উদ্বেগজনক পরিস্থিতিতে, যেকোনও পণ্যের উৎপাদনেই স্বচ্ছতা এবং নিয়ন্ত্রণ প্রয়োজন। ভোক্তাদের ওই দৈনন্দিন পণ্যের সঙ্গে যুক্ত সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে অবহিত করা উচিত, যাতে তাঁরা নিজেদের স্বাস্থ্য সম্পর্কে আগে থেকে সচেতন হতে পারেন।


You might also like!