kolkata

1 week ago

Bidhannagar Traffic Police: মেট্রোর কাজে ট্রায়াল রানে নিউটাউনগামী রাস্তায় যান নিয়ন্ত্রণ!

Traffic control on the road to Newtown
Traffic control on the road to Newtown

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মেট্রোর কাজের জন্য চিংড়িঘাটা থেকে নিউটাউনগামী রাস্তায় আংশিক বন্ধ রাখার সিদ্ধান্ত। রবিবার রাত থেকেই ট্রায়াল রান শুরু হয়েছে। ট্রায়াল রান সফল হলেই বিধাননগর ট্রাফিকের পক্ষ থেকে ছাড়পত্র দেওয়া হবে মেট্রোর কাজের ব্যাপারে।

নিক্কো পার্কের কাছে আগামী এক সপ্তাহের জন্য এই ট্রায়াল চলবে। তার জন্য চিংড়িঘাটা থেকে নিউটাউনগামী রাস্তায় আংশিক ব্যারিকেড করে রাখা হচ্ছে। রবিবার রাত থেকেই যান নিয়ন্ত্রণ শুরু করে দেওয়া হয়েছে। আপাতত পুরো রাস্তা বন্ধ না করে রাস্তার কিছুটা অংশ বন্ধ করে রাখা হচ্ছে। সল্টলেক বাইপাসের উপর গাড়ির চাপ থাকার কারণে আংশিক রাস্তা বন্ধ রাখার সিদ্ধান্ত।

সোমবার সপ্তাহের শুরুর দিন থেকেই রাস্তায় যান নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ বিধাননগর ট্রাফিক পুলিশের কাছে। বিধাননগর ট্রাফিক পুলিশ সূত্রে খবর, আপাতত এক সপ্তাহ এই অংশ বন্ধ রেখে যান নিয়ন্ত্রণ করা যাচ্ছে কিনা সেটা দেখা হবে। এই ট্রায়াল রান সফল হলে বিধাননগর ট্রাফিকের তরফে মেট্রোর কাজের ছাড়পত্র দেওয়া হবে।

গড়িয়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত মেট্রো লাইনের কাজের জন্যেই যান নিয়ন্ত্রণ করা হচ্ছে। সল্টলেক বাইপাসের ধারে অবস্থিত নিক্কো পার্কের উল্টোদিকে তৈরি হচ্ছে মেট্রো স্টেশন। স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ হয়েছে।

সেখানে দু’পাশের পিলারও তৈরি সম্পূর্ণ। মেট্রো স্টেশনের নীচে দিয়ে দু’টি মূল লেন এবং দু’পাশে দু’টি অতিরিক্ত লেন তৈরি করা হয়েছে। নিউটাউনমুখী মূল লেনের অংশে ব্যারিকেড দেওয়া হয়েছে। ফলত, মূল লেন কিছুটা অপরিসর হয়ে পড়েছে। তবে, ওই লেন সহ পাশের লেন খোলা থাকছে। ব্যারিকেড দেওয়া অংশের সামনেই গাড়ি ডাইভারশনে’র সচেতনতামূলক ব্যানার লাগানো হয়েছে।

ইএম বাইপাস থেকে যে ফ্লাইওভারে নিক্কো পার্কের দিকে যাচ্ছে, তাতে ট্রাফিকের ভালোরকম চাপ থাকে। ফলত, ট্রাফিক কতোটা নিয়ন্ত্রণ করা যাচ্ছে, সেটা আগামী এক সপ্তাহ ধরে দেখা হবে। অফিস টাইমে এবং বিকেলের পর ট্রাফিক ব্যবস্থা সচল রাখা যাচ্ছে কিনা সেইদিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে। রবিবার থেকে এই প্রক্রিয়া শুরু হলেও সোমবার অফিস টাইম থেকেই আগামী এক সপ্তাহ যান নিয়ন্ত্রণের বিষয়টি পরিষ্কার হবে। সফল হওয়া গেলে মেট্রোর কাজের জন্য এনওসি মিলবে। বিধাননগর ট্রাফিক পুলিশের এক কর্তা জানান, আগামী এক সপ্তাহ এই যান নিয়ন্ত্রণ করা হচ্ছে। এরপরেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

You might also like!