kolkata

1 year ago

Kurmi Andolon : কুড়মিদের আন্দোলন প্রত্যাহার, ৬ দিন পর আদ্রা ডিভিশনে গড়াল ট্রেনের চাকা

kurmi Andolon
kurmi Andolon

 

পুরুলিয়া, ২৫ সেপ্টেম্বর  : কুড়মিদের আন্দোলন প্রত্যাহার। ছ’দিন পর দক্ষিণ পূর্ব রেলওয়ের আদ্রা ডিভিশনে গড়াল ট্রেনের চাকা। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জাতীয় সড়কে যান চলাচল।

রবিবার সকাল ৭টা ১৫মিনিট নাগাদ কুড়মিদের ওই সংগঠনটি কুস্তাউর স্টেশন থেকে অবরোধ তুলে নেয়। তার প্রায় দু’ঘণ্টা পর ৯টা নাগাদ দক্ষিণ-পূর্ব রেলওয়ের আদ্রা ডিভিশনের আদ্রা- পুরুলিয়া শাখায় ট্রেন চলাচল শুরু হয়। পুরুলিয়া স্টেশন থেকে পণ্যবাহী ট্রেন কয়লা নিয়ে আনারা স্টেশন হয়ে মেজিয়া তাপবিদ্যুৎ প্রকল্পের উদ্দেশ্যে পাড়ি দিয়েছে। রেল সূত্রে খবর, যে ট্রেনগুলিকে ঘুরপথে গন্তব্যে পৌঁছতে হত, সেগুলি এখন সরাসরি গন্তব্যে পৌঁছবে। তবে যে ট্রেনগুলি বাতিল করা হয়েছিল, সেগুলি ফের চালানো হবে কিনা, তা জানা যায়নি।

কুড়মি জনজাতিকে আদিবাসী তালিকাভুক্ত করার দাবিতে গত মঙ্গলবার থেকে আন্দোলন শুরু হয় পুরুলিয়ায়। দাবি আদায়ের জন্য রাস্তায় নামেন কুড়মি জনজাতির প্রতিনিধিরা। রেল অবরোধ করেন তাঁরা। দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা ডিভিশনের রেললাইনে শুয়ে পড়ে রেল চলাচল সম্পূর্ণ আটকে দেন আন্দোলনকারীরা। ফলে বাতিল হয় বহু ট্রেন। শুধু রেললাইন নয়, ৫ নম্বর জাতীয় সড়কও অবরোধ করেন কুড়মি সমাজের প্রতিনিধিরা। রেল পরিষেবার পাশাপাশি সড়কপথও বন্ধ থাকায় একের পর এক বাস, ট্রাক, লরি, গাড়ি দাঁড়িয়ে পড়ে।


You might also like!