kolkata

2 weeks ago

Weather forecast : কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আবহাওয়া মনোরমই, তবুও শীতের আগমণের এখনও কিছুটা বাকি

Kolkata (File Picture)
Kolkata (File Picture)

 

কলকাতা, ১৩ নভেম্বর : কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা আপাতত রয়েছে মনোরমই। তাপমাত্রার পারদও রয়েছে নীচের দিকেই, হেমন্তের আমেজ থাকলেও কলকাতা ও লাগোয়া জেলাগুলিতে হিমেল ভাব তেমন জোরালো ভাবে অনুভূত হয়নি এখনও। তবে পশ্চিমাঞ্চল এবং উত্তরবঙ্গের ডুয়ার্সের জেলাগুলিতে রাতের তাপমাত্রা কম থাকায় রাতে বা ভোরে ঠান্ডা অনুভূত হচ্ছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। রবিবার থেকেই বাড়তে শুরু করেছিল তাপমাত্রা, সোমবার তা আরও একটু বাড়ল। তবে, এদিন সকালে কলকাতা ও লাগোয়া জেলাগুলির আকাশ ছিল পরিষ্কার। তবে ভাইফোঁটা থেকে দু-তিন দিন গাঙ্গেয় বঙ্গের একাংশে বৃষ্টির আশঙ্কাও আছে।

কার্তিক মাসে উত্তুরে হাওয়া ঢুকলেও আচমকা বৃষ্টি কেন হাজির হবে, তা নিয়ে আবহবিদরা জানিয়েছেন, বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হবে। তার প্রভাবেই বৃষ্টি হতে পারে। নিম্নচাপের প্রভাবে সাগর থেকে জোলো বাতাস ঢুকে উত্তুরে হাওয়ার পথে বাধা সৃষ্টি করবে। তার ফলেই হিমেল ভাবও উধাও হবে। তবে সেই বৃষ্টির উপদ্রব কেটে গেলে ফের উত্তুরে হাওয়া ঢুকে হিমেল ভাব ফিরিয়ে দিতে পারে বলেও মনে করছেন আবহবিজ্ঞানীদের একাংশ।

You might also like!