kolkata

2 weeks ago

Nabanna: সম্পত্তি কেনা বেচায় স্ট্যাম্প ডিউটির ছাড় তুলে নিল রাজ্য সরকার

Nabanna
Nabanna

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ সম্পত্তি কেনা বেচার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটির ছাড় তুলে নিল রাজ্য সরকার। ২০২১ সালের বাজেটে আবাসন ক্ষেত্রে স্বল্প মেয়াদে সম্পত্তি রেজিস্ট্রেশন বা নথিভুক্তির জন্য স্ট্যাম্প ডিউটির উপর ২% ছাড় ঘোষণা করেছিল রাজ্য। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত এই ছাড় দেওয়ার কথা বলা হয়েছিল৷ পাশাপাশি কোনও এলাকার সম্পত্তির সরকারি দামও (সার্কল রেট) কমানো হয়েছিল ১০%। নবান্ন লিখিত ভাবে জানিয়েছে, ছাড় দু’টি ১ জুলাই থেকে আর কার্যকর থাকছে না।

স্ট্যাম্প ডিউটির পাশাপাশি সার্কেল রেটের ১০ শতাংশ ছাড়ও তুলে নেওয়া হল। এবার থেকে সম্পত্তি ক্রয় বিক্রয় মূল্যের ওপর ৭ শতাংশ হারে স্ট্যাম্প ডিউটি দিতে হবে বলেই নবান্ন সূত্রে খবর।

প্রসঙ্গত, কোভিড অতিমারি পরিস্থিতিতে অর্থ দফতর থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছিল, অর্থনৈতিক কারণে ও বাণিজ্যিক লেনদেন বাড়াতে সাধারণ মানুষের সুবিধার্থে সম্পত্তি কেনাবেচায় স্ট্যাম্প ডিফটিতে ছাড় দেওয়া হচ্ছে। সেই ছাড়ের মেয়াদ ছিল ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত। রাজ্য সরকারের বক্তব্য, অতিমারি পরিস্থিতি কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরেছে জনজীবন। এই পরিস্থিতিতে আর এই ছাড়ের প্রয়োজন নেই।

You might also like!