kolkata

1 week ago

Calcutta High Court:বিচারপতি অমৃতা সিনহার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন,এখনই হস্তক্ষেপ করল না ডিভিশন বেঞ্চ

Justice Amrita Singh
Justice Amrita Singh

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বিচারপতি অমৃতা সিংহের বিচার্য বিষয় বদলের আবেদনে এখনই হস্তক্ষেপ করল না কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি কৌশিক চন্দ এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ জানায়, এই মামলায় এখনই কোনও হস্তক্ষেপ করা হবে না। মামলাটি ফেরত পাঠানো হয়েছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কাছে।

কোনও বিচারপতির রায় পছন্দ না হলে তাঁর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলা, বিচারপতির এজলাসের সামনে ধর্না এমনকী প্রধান বিচারপতির কাছে কোনও বিচারপতির এজলাস থেকে মামলা সরিয়ে দেওয়ার জন্য আবেদন,  কলকাতা হাইকোর্টে এ যাবৎ কালে এমন সব ঘটনাই দেখা গিয়েছে। কিন্তু এবার হাইকোর্টে প্রধান বিচারপতির প্রশাসনিক সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা দায়ের নজিরবিহীন বলেই মত আইনজীবী মহলের।

বিচারপতি সিনহার স্বামীর বিরুদ্ধে একটি মামলায় 'খবরদারি'র অভিযোগে পুলিশ তদন্ত শুরু হয়েছিল। সেই মামলায় বিচারপতি সিনহার নামও জড়িয়ে যায়। এই অবস্থায় তাঁর এজলাস থেকে পুলিশ সংক্রান্ত বিচারের দায়িত্ব সরিয়ে দেওয়ার আবেদন করা হয়েছে। যদিও এই মামলার গ্রহণযোগ্যতা নিয়ে আইনজীবী মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

সম্প্রতি হাইকোর্টের বিচারপতিদের বিচার্য বিষয়ে বড়সর পরবর্তন এসেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ১০ জুন হাইকোর্টের গরমের ছুটির পর থেকে পুলিশ সংক্রান্ত মামলা বিচারপতি অমৃতা সিনহার এজলাসে শুনানি হওয়ার কথা রয়েছে। এতদিন এই সংক্রান্ত মামলা শুনছিলেন বিচারপতি জয় সেনগুপ্ত। একইসঙ্গে, বিচারপতি সেনগুপ্তর এজলাস থেকেও সরে যাবে পুলিশি মামলা। ছুটির পর সেখানে উচ্চ-শিক্ষা বা 'হায়ার এডুকেশন' সংক্রান্ত মামলার শুনানি হবে। এছাড়াও পুরসভা সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি কৌশিক চন্দ। এতদিন পুরসভার মামলা শুনছিলেন বিচারপতি অমৃতা সিনহা আর উচ্চ-শিক্ষা সংক্রান্ত মামলা শুনছিলেন বিচারপতি চন্দ। 


You might also like!