kolkata

3 weeks ago

West Bengal Assembly: বিজেপি-র বিরুদ্ধে বিধানসভায় স্বাধিকার ভঙ্গের প্রস্তাব সরকার পক্ষের

Privilege Motion Against Suvendu
Privilege Motion Against Suvendu

 

কলকাতা, ৯ ফেব্রুয়ারি : বিধানসভা বাজেট অধিবেশনে রাজ্য সঙ্গীতের অবমাননার অভিযোগে বিজেপির ছ’জন বিধায়কের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনল শাসক তৃণমূল শিবির।

বৃহস্পতিবারের ঘটনার জেরে শুক্রবার শুভেন্দু অধিকারী, অগ্নিমিত্রা পাল, মিহির গোস্বামী, শিখা চট্টাপাধ্যায়, বঙ্কিম ঘোষ এহং তাপসী মণ্ডলের বিরুদ্ধে রাজ্য সঙ্গীতের অবমাননা, বাধাদান ও অধিবেশনে গোলমালের অভিযোগে স্বাধিকারভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করেন অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ বিধনসভায় উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও৷ কিন্তু, বাজেট পাঠ করার সঙ্গে সঙ্গে অধিবেশন কক্ষে তুমুল হইচই করতে শুরু করে দেন বিজেপি বিধায়কেরা৷ বার বার বাজেট পাঠ করতে করতে হোঁচট খেতে হয় চন্দ্রিমাকে ৷ এক সময় উঠে দাঁড়িয়ে মাইকে বিরোধীদের উদ্দেশে পাল্টা মন্তব্য করতে দেখা যায় মমতা বন্দ্যোপাধ্যায়কেও ৷ বলে ওঠেন, ‘‘এটা বিজেপির কার্যালয় নয়, এটা বিধানসভা৷’’

তৃণমূলের অভিযোগ, এখানেই শেষ নয়, রাজ্য বাজেট পাঠে আগে রাজ্য সঙ্গীতেরও অবমাননা করেন বিরোধী বিধায়কেরা৷ শুক্রবার এই অভিযোগে বিধানসভায় স্বাধিকার ভঙ্গের প্রস্তাব আনে সরকার পক্ষ।সেই প্রস্তাবে লেখা হয়, ‘‘রাজ্য সঙ্গীতের অবমাননা করা হয়েছে। গতকাল বাজেট পেশের আগে অবমাননা করা হয়। রাজ্য সঙ্গীত চলার সময়ে বিষয়টি এড়িয়ে যান বিরোধী বিধায়কেরা। এরপর শুরু করন জাতীয় সঙ্গীত।’’

এই প্রস্তাব খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। গত ২৯ নভেম্বর বিধানসভায় বিজেপি বিধায়করা বিক্ষোভ দেখাচ্ছিলেন। সেই সময় শাসক শিবির জাতীয় সঙ্গীত ধরে। কিন্তু গান শুরু হলেও বিজেপি বিধায়করা স্লোগান থামাননি। এর পর জাতীয় সঙ্গীতের অবমাননা হয়েছে বলে হাইকোর্টে যায় তৃণমূল।

You might also like!