kolkata

3 weeks ago

Nabanna:'বঞ্চিত'-দের টাকা, বুধবার জেলাশাসকদের সঙ্গে বৈঠক আধিকারিকদের

Nabanna
Nabanna

 

কলকাতা, ৬ ফেব্রুয়ারি : একশো দিনের কাজ করা ‘বঞ্চিত’ প্রাপকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর বিষয়ে বিডিও এবং গ্রাম পঞ্চায়েতের আধিকারিকদের সঙ্গে বুধবার আলোচনা করবেন জেলাশাসকেরা। মঙ্গলবার নবান্ন সূত্রে এই খবর জানা গিয়েছে।

ধর্নার দ্বিতীয় দিন রেড রোডের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, তাঁর সরকারই রাজ্যের ২১ লক্ষ মানুষের ১০০ দিনের কাজের বকেয়া মজুরি মেটাবে। এই বিষয়ে রাজ্য যে আর কেন্দ্রের মুখাপেক্ষী হয়ে থাকবে না, তা-ও স্পষ্ট করে দেন তিনি। কত দিনের মধ্যে ওই টাকা দেওয়া হবে, তা জানিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, “২১ লক্ষ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২১ ফেব্রুয়ারি বকেয়া মজুরির টাকা পৌঁছে যাবে।’’ সেই মতোই নির্ধারিত সময়ের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে তোড়জোড় শুরু হয়ে গেল প্রশাসনিক মহলে।

সোমবার জেলাশাসকদের সঙ্গে একটি বৈঠকে বসেন মুখ্যসচিব বিপি গোপালিক-সহ অন্য প্রশাসনিক আধিকারিকেরা। তারপরই কীভাবে এবং কত দিনের মধ্যে এই কাজ এগোবে, তার একটি রূপরেখা চূড়ান্ত করা হয়। প্রশাসনিক সূত্রে খবর, লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার আগেই গোটা প্রক্রিয়াটি শেষ করতে চায় নবান্ন। পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন দফতরের সচিবের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি দিয়ে একদম নিচুস্তর থেকে উপরতলা পর্যন্ত কীভাবে এবং কত দিনের মধ্যে কাজ শেষ করতে হবে, তা স্পষ্ট করে দেওয়া হয়েছে। ঠিক হয়েছে, বুধবারের প্রস্তাবিত আলোচনার পর বৃহস্পতিবার তৈরি হবে প্রাপকদের খসড়া তালিকা। আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে বাড়ি বাড়ি গিয়ে এই খসড়া তালিকা এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য খতিয়ে দেখবেন প্রশাসনিক আধিকারিকেরা। আগামী ১৮ ফেব্রুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবেন বিডিওরা। ১৯ তারিখের মধ্যে চূড়ান্ত তালিকায় নাম থাকা প্রাপকদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর প্রস্তুতি শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।


You might also like!