kolkata

1 month ago

School Summer Vacation:তাপপ্রবাহের জন্য স্কুলগুলিকে সময় বদলের পরামর্শ শিক্ষা দফতরের

The Department of Education advises schools to change timings due to heatwave
The Department of Education advises schools to change timings due to heatwave

 

কলকাতা, ১২ জুন  : কোথাও তাপপ্রবাহ, কোথাও চরম আর্দ্রতার জেরে বাড়ি থেকে বেরনোই দুষ্কর হয়ে উঠেছে। তাই গরমের ছুটির পর স্কুল খুললেও যোগ দিতে পারছে না বহু শিশু। এই পরিস্থিতিতে স্কুলগুলিকে সময় বদলের পরামর্শ দিয়েছে শিক্ষা দফতর। বুধবার সব স্কুলগুলিতে নির্দেশিকা জারি করা হয়েছে।

নয়া নির্দেশিকায় বলা হয়েছে, জুন মাসের বাকি দিনগুলিতে চাইলে স্কুলের সময় সূচী পরিবর্তন করতে পারবে স্কুল কর্তৃপক্ষ। তাপপ্রবাহের জন্য স্কুলগুলিকে সময় বদলের পরামর্শ দেওয়া হয়েছে শিক্ষা দফতরের তরফে। আঞ্চলিক আবহাওয়া মাথায় রেখে স্কুলগুলিকে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অর্থাৎ কোথায়, কত তাপমাত্রা, তাপপ্রবাহের পরিস্থিতি কেমন, তা মাথায় রেখেই সিদ্ধান্ত নিতে হবে স্কুল কর্তৃপক্ষকে।

রাজ্য জুড়ে স্কুলগুলিতে গরমের ছুটি শেষ হয় গত ৯ জুন। ১০ তারিখ অর্থাৎ সোমবার থেকে স্কুলগুলিতে পঠন পাঠন শুরু হয়েছে। সোমবার থেকে স্কুল খুললেও অতিরিক্ত গরমের জন্য স্কুলে উপস্থিতির হার খুবই কম হচ্ছিল। সম্ভবত সেই কারণেই ৪৮ ঘণ্টার মধ্যে এই নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর।

জেলার স্কুলগুলিতে পড়ুয়াদের উপস্থিতির হার নিয়ে উদ্বেগ ছড়িয়েছি শিক্ষামহলে। অতিরিক্ত গরমে স্কুলমুখী হচ্ছিল না পড়ুয়ারা। অনেক স্কুল সরকারি কোনও নির্দেশিকা পাওয়ার আগেই সকালবেলা স্কুল চালানোর সিদ্ধান্ত নিয়ে নেয়। এছাড়া কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা অনেক স্কুলে এখনও থাকায় ক্লাস চালু করা যাচ্ছিল না। পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান ও হুগলি জেলার প্রাথমিক শিক্ষা সংসদ সকালে স্কুল চালানোর সিদ্ধান্ত নেয়।


You might also like!