kolkata

1 year ago

শহরের বড় পুজোগুলি নিয়ে বিশেষ ঘোষনা লালবাজারের

Durga Puja
Durga Puja

 

কলকাতা, ২৮ সেপ্টেম্বর  : নিরাপত্তার কথা মাথায় রেখে চতুর্থী থেকেই শহরের বড় পুজোগুলিকে নিরাপত্তার বলয়ে ঘিরে রাখা ফেলা হচ্ছে। বুধবার লালবাজার এবং জেলায় পুলিশের আধিকারিকরা বিষয়টি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেন।

শুরু হয়ে গিয়েছে বাঙালি শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। মহালয়ার পর থেকেই কলকাতা জুড়ে বিভিন্ন প্যান্ডালে মানুষের ভিড় উপচে পড়ছে। নিরাপত্তার বিষয়ে কলকাতা পুলিশ কমিশনার বিনীত কুমার গোয়েল কড়া নির্দেশ দিয়েছেন।

পুলিশ সূত্রে খবর, বৃষ্টির কথা মাথায় রেখে রেইনকোট পরে ডিউটি করতে হবে সমস্ত পুলিশ কর্মীদের। পাশাপাশি নিজের শরীরের খেয়াল রাখারও পরামর্শ দিয়েছেন সিপি। তবে দুর্গাপুজোতে শহরের নিরাপত্তা কীরকম থাকছে এক নজরে দেখে নেওয়া যাক –

* শহরকে ১৪টি ভাগে ভাগ করে নিরাপত্তার দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে এক জন করে ডেপুটি কমিশনারের হাতে। তাঁদের সঙ্গে থাকছেন একাধিক এসি এবং তাঁর নেতৃত্বে বিরাট বাহিনী। দেশপ্রিয় পার্ক পুজো কমপ্লেক্সকে তিনটি জোনে ভাগ করা হয়েছে। প্রত্যেক জোনের দায়িত্ব থাকছে এক জন করে ডেপুটি কমিশনারের হাতে।

* লালবাজার সূত্রের খবর, বৃহস্পতিবার বিকেল থেকে এই বিশেষ পুলিশি ব্যবস্থা থাকবে শহর জুড়ে। মোট ৩১টি বড় পুজো মণ্ডপ বেছে নিয়ে সেখানে এক জন করে এসি-কে দায়িত্ব দেওয়া হয়েছে।

* জানা গিয়েছে, শহরের পুজোতে নিরাপত্তার আঁটোসাঁটো করতে পথে নামছে পাঁচ হাজার অতিরিক্ত পুলিশকর্মী। পুলিশকর্মী ছাড়াও শহর জুড়ে প্রায় দশ হাজার অস্থায়ী হোমগার্ডও মোতায়েন করা হচ্ছে বলে জানিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার।

* লালবাজার সূত্রের খবর, ভিড় সামলাতে তিন দফায় পুলিশকর্মীরা মোতায়েন থাকছেন। সকাল ৮টা থেকে বিকেল ৪টে পর্যন্ত থাকবে একদল। বিকেল সাড়ে ৩টে থেকে গভীর রাত পর্যন্ত থাকছে মূল বাহিনী। রাত ১২টা থেকে পরদিন ভোর পর্যন্ত থাকবে তৃতীয় বাহিনী।

* শহরে থাকছে ৪০০-র বেশি পুলিশ পিকেট।

* ২৭টি মেট্রো স্টেশনের ভিড় সামলাতে থাকছে অতিরিক্ত বাহিনী।

* সূত্রের খবর, এ বারও জরুরি পরিস্থিতি ভেবে থাকছে অতিরিক্ত কন্ট্রোল রুম। এ ছাড়া চারটি গুরুত্বপূর্ণ ডিভিশনে থাকছে অতিরিক্ত বাহিনী।


You might also like!