kolkata

3 months ago

Amit Shah Kolkata Rally : ধর্মতলার সভা থেকে মমতাকে চ্যালেঞ্জ শাহর

Mamata Banerjee- Amit Shah (File picture)
Mamata Banerjee- Amit Shah (File picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ধর্মতলার সভা থেকে মমতাকে চ্যালেঞ্জ শাহর। এদিন সভামঞ্চ থেকে CAA ইস্যু উসকে মমতা কে চ্যালেঞ্জ জানিয়ে তিনি বলেন- CAA অর্থাৎ সংশোধিত নাগরিকত্ব আইন গোটা দেশের আইন। বাংলার সরকার এই আইন রুখতে পারবে না।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে আগে মতুয়াদের নাগরিকত্বের আশ্বাস দিয়েছিল বিজেপি। ক্ষমতায় ফিরে সংসদে সেই আইনও পাশ করানো হয়। এর পরই দেশজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। তার পর সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করার বদলে করোনা মহামারীর দোহাই দিয়ে হিমঘরে পাঠিয়ে দেওয়া হয় আইনটিকে। এর পর থেকেই রাজ্যের মতুয়াদের মধ্যে অসন্তোষ বাড়তে শুরু করেছে।

এর আগে ২০২১ বিধানসভা ভোটের সময় প্রচারে এসে দ্রুত আইন কার্যকরের প্রতিশ্রুতি দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তার পর প্রায় ২ বছর কেটে গেলেও আইন প্রণয়ন হয়নি। ২০২৪ লোকসভা নির্বাচনের আগে সেই আইন কার্যকর করার জন্য গেরুয়া শিবিরের উপর চাপ বাড়াচ্ছে মতুয়ারা। ভোটের মুখে রাজ্যে এসে সম্ভবত সে কারণেই ফের শাহের মুখে শোনা গেল CAA প্রসঙ্গ। স্বরাষ্ট্রমন্ত্রী বললেন, “সিএএ কেন্দ্রের আইন। রাজ্য চেষ্টা করলেও সেটা আটকাতে পারবে না।”

সংশোধিত নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর থেকেই এর বিরোধিতা করে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সাফ ঘোষণা করে দিয়েছেন, রাজ্যে এই আইন কার্যকর হবে না। শাহের বক্তব্য, “রাজ্যে অনুপ্রবেশে উসকানি দিচ্ছে তৃণমূল। সেকারণেই CAA কার্যকর করতে চান না মমতা। কিন্তু এটা দিল্লির আইন। চেষ্টা করলেও এটাকে রুখতে পারবেন না।” অমিত শাহ শরণার্থীদের উদ্দেশে বলছেন, “এ দেশের একজন হিন্দু নাগরিকের যতটা অধিকার। শরণার্থীদের অধিকারও ঠিক ততটাই।”


You might also like!