kolkata

1 week ago

Lok Sabha Election Result 2024 : লোকসভার ফলের নিরিখে অকৃতকার্য রাজ্যের একাধিক মন্ত্রী

Several ministers of the state failed in terms of Lok Sabha results
Several ministers of the state failed in terms of Lok Sabha results

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ লোকসভা নির্বাচনের রেজাল্টকেই যদি মাপকাঠি হিসেবে ধরা হয়, তাহলে রাজ্যের একাধিক মন্ত্রী এবারে নিজেদের আসনে ফেল করেছেন। মাত্র দু'বছর আগে অর্থাৎ ২০২১ সালের বিধানসভা নির্বাচনে এদের প্রত্যেকেই শাসকদলের টিকিটে জয়ী হয়ে রাজ্য মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছিলেন। মন্ত্রীদের তালিকায় উল্লেখযোগ্য পরাজিতরা হলেন, প্রাক্তন খাদ্যমন্ত্রী, বর্তমানে জেলবন্দি জ্যোতিপ্রিয় মল্লিক ছাড়াও দমকল মন্ত্রী সুজিত বসু এবং শিল্পমন্ত্রী শশী পাঁজা।

যদিও ভোট বিশেষজ্ঞদের ব্যাখ্যা, '২০১৯-এর লোকসভা ভোটে প্রায় একই ছবি দেখা গিয়েছিল। সেবারও মন্ত্রীদের পরাজয়ের তালিকাটা ছিল দীর্ঘ। কিন্তু ২০২১ সালের বিধানসভা নির্বাচনে হিসেবটা পুরোপুরি বদলে যায়। আসলে, বিধানসভা এবং লোকসভা নির্বাচনে ভোটাররা আলাদা আলাদা ইস্যুতে প্রভাবিত হন। ভোটবাক্সে তা প্রতিফলিত হয়।'

এবারের নির্বাচনে উত্তরবঙ্গের মালদা জেলায় দুটি আসনে জয়ী হয়েছে বিজেপি এবং কংগ্রেস। এরমধ্যে মালদা উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত হরিশ্চন্দ্রপুর বিধানসভা কেন্দ্র থেকে জয়ী বিধায়ক তাজমুল হোসেন রাজ্যের ক্ষুদ্র, মাঝারি উদ্যোগ ও বস্ত্র এবং সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা দপ্তরের প্রতিমন্ত্রী। অন্যদিকে, মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত মোথাবাড়ি বিধানসভা কেন্দ্রের জয়ী বিধায়ক সাবিনা ইয়াসমিন সেচ এবং উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের প্রতিমন্ত্রী।

এদের দুজনের কেউই লোকসভা নির্বাচনে নিজের কেন্দ্রে দলকে লিড দিতে পারেননি। তাজমুল হোসেন ২০২১ সালের বিধানসভা নির্বাচনে ১,২২,৫২৭ ভোট পেলেও এবারে তাঁর কেন্দ্রে তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায় পেয়েছেন মাত্র ৬৯,৭৬৬ ভোট। সংখ্যার দিক থেকে যা অর্ধেক। আবার মালদা দক্ষিণ কেন্দ্রে সাবিনা ইয়াসমিনের বিধানসভা কেন্দ্রেও প্রায় একই অবস্থা। সাবিনা ২০২১ সালে নিজে পেয়েছিলেন ৯৭,৩৯৭ ভোট, কিন্তু দু'বছরের ব্যবধানে এবারে তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রায়হান পেয়েছেন মাত্র ৩১,৫৪৭টি ভোট।

পরিসংখ্যান বলছে, যা তিন ভাগের এক ভাগেরও কম। যদিও ওই কেন্দ্রের দলীয় কর্মীদের ব্যাখ্যা, 'তৃণমূলের ভোট আমরাই পেয়েছি। কিন্তু সাধারণ ভোটাররা হাত চিহ্নের দিকে গিয়েছেন, যা বিধানসভায় ঠিক ফিরে আসবে।' এর ঠিক লাগোয়া রায়গঞ্জ লোকসভার হেমতাবাদ বিধানসভা কেন্দ্রে ২০২১-এ বিজেপি প্রার্থী চন্দ্রিমা রায়কে ২৭,২১৫ ভোটে হারিয়ে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন তৃণমূলের সত্যজিৎ বর্মন। তিনি বর্তমানে রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী।

একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী সত্যজিৎ পেয়েছিলেন ১,১৬,৪২৫টি ভোট। আর এবারে হেমতাবাদে ৭,৭৫৫ ভোটের লিড পেয়ে গিয়েছেন বিজেপি প্রার্থী কার্তিক চন্দ্র পাল। বিশেষজ্ঞদের ধারণা, এখানে তৃণমূলের ভোট ব্যাঙ্কে কংগ্রেস থাবা বসানোর কারণেই এই ফল হতে পারে।

দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট লোকসভার মধ্যেই পড়ে রাজ্যের ক্রেতা সুরক্ষা মন্ত্রী বিপ্লব মিত্রের কেন্দ্র হরিরামপুর। তিনি বালুরঘাট থেকে তৃণমূলের প্রার্থী হয়েছিলেন। নিজের কেন্দ্র থেকে দশ হাজার ভোটের লিড নিলেও বিপ্লব প্রায় একই ব্যবধানে পরাজিত হয়েছেন বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদারের কাছে।

পূর্ব মেদিনীপুরের কাঁথি লোকসভায় রাজ্যের কারামন্ত্রী অখিল গিরি তাঁর বিধানসভা কেন্দ্র রামনগরে ৯১৬৮ ভোটে বিজেপির থেকে পিছিয়ে গিয়েছেন। এই জেলারই তমলুক লোকসভা আসনে রাজ্যের মৎস্যমন্ত্রী বিপ্লব রায়চৌধুরীর বিধানসভা এলাকা পূর্ব পাঁশকুড়ায় বিজেপি ২৬১৮ ভোট বেশি পেয়েছে তৃণমূলের চেয়ে।

নদিয়ার কৃষ্ণনগর দক্ষিণ বিধানসভায় মন্ত্রী উজ্জ্বল বিশ্বাসের কেন্দ্রে ৮,৯৩৮ ভোটে হেরে গিয়েছে তৃণমূল। এখানে বিজেপি প্রার্থী অমৃতা রায় পেয়েছেন ৮৬,১৮৪ ভোট। তৃণমূলের মহুয়া মৈত্রের প্রাপ্ত ভোট ৭৭,২৪৬। যদিও ২০২১-এর বিধানসভায় উজ্জ্বল বিশ্বাস এই কেন্দ্র থেকে ৯,৩০৫ ভোটের ব্যবধানে জয়ী হয়েছিলেন। বর্তমানে জেলায় উজ্জ্বলই একমাত্র মন্ত্রী। লোকসভায় নিজের কেন্দ্রে ভোটের এমন ফল নিয়ে উজ্জ্বলের প্রতিক্রিয়া, 'দেখতে হবে কেন এটা হলো।'

জঙ্গলমহলের ভোটে অবশ্য দেখা গিয়েছে একটু অন্য ছবি। নিজের কেন্দ্রে না হারলেও ঝাড়গ্রাম আসনে রাজ্যের বনমন্ত্রী বীরবাহা হাঁসদা নিজের ওয়ার্ডে পরাজিত হয়েছেন। যদিও ঝাড়গ্রাম কেন্দ্রে বিপুল ভোটে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস।

এদিকে,দমদম লোকসভার বিধাননগর কেন্দ্রে পরাজিত হয়েছেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু। সেখানে তিনি বিজেপির চেয়ে দশ হাজার ভোটে পিছিয়ে পড়েছেন। একই ঘটনা ঘটেছে কলকাতার শ্যামপুকুর কেন্দ্রেও। সেখানে গত বিধানসভায় মন্ত্রী শশী পাঁজার থেকেও বিজেপির লোকসভার প্রার্থী তাপস রায় পেয়ে গিয়েছেন ১৫৯৯টি বাড়তি ভোট।

You might also like!