kolkata

1 week ago

Sealdah Station: ১-৫ নম্বর প্ল্যাটফর্ম বন্ধ শিয়ালদহে! সাত সকালেই হয়রানির অভিযোগ যাত্রীদের

Platform number 1-5 closed in Sealdah!
Platform number 1-5 closed in Sealdah!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ শিয়ালদা স্টেশনের ১-৫ নম্বর প্ল্যাটফর্মে চলছে রেলের কাজ। যার জেরে ট্রেন চলাচলের ক্ষেত্রে চরম ভোগান্তির অভিযোগ তুলছেন যাত্রীদের একটা বড় অংশ। যাত্রীদের অভিযোগ, বেশকিছুক্ষণ করে দেরিতে চলাচল করছে ট্রেন। এমনকী গ্যালোপিং ট্রেনগুলিও বিভিন্ন স্টেশনে দাঁড়াতে দাঁড়াতে যাচ্ছে। অনেকেই কর্মস্থলে যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বেরিয়ে স্টেশনে এলেও দাঁড়িয়ে থাকছেন দীর্ঘক্ষণ। আর যে সমস্ত ট্রেন আসছে, সেগুলিতেও থিকথিকে ভিড়। যার জেরে বিকল্প পথে গন্তব্যে পৌঁছনোর চেষ্টা করছেন যাত্রীরা।

রেল সূত্রে খবর, কিছু ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করায় দমদম বা ক্যান্টনমেন্ট অবধি গিয়ে আবারও সেগুলিকে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে। ফলে অতিরিক্ত কিছু সময় লাগছে। এই পরিস্থিতিতে বিভিন্ন স্টেশনে জমছে যাত্রীদের ভিড়। পাশাপাশি ট্রেনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে গরমে নাজেহাল অবস্থা যাত্রীদের। যদিও পূর্ব রেলের তরফ থেকে বিশেষ ঘোষণা করা হচ্ছে স্টেশনগুলিতে। মূলত ১২ বগির ট্রেন চালানোর জন্য কাজ চলছে শিয়ালদার ১-৫ নম্বর প্ল্যাটফর্মে। সেই সংক্রান্ত কাজের জন্যই শিয়ালদা স্টেশনের ১-৫ নম্বর প্ল্যাটফর্ম বন্ধ রাখা হয়েছে। রবিবার দুপুর পর্যন্ত এই পরিস্থিতি চলবে বলে জানা গিয়েছে।

এই প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, দমদম পর্যন্ত যাতায়াত করছে ৩৭টি। বাকিগুলি শিয়ালদা পর্যন্ত যাতায়াত করছে। ১-৫ নম্বর প্ল্যাটফর্ম বন্ধ রয়েছে, বাকিগুলিতে ট্রেন যাতায়াত করছে। আর যে সমস্ত প্ল্যাটফর্ম দিয়ে ট্রেন চলছে, সেখানে ১২ বগির ট্রেন চালান হচ্ছে, যাতে মানুষের দুর্ভোগ কমে।

উল্লেখ্য, শিয়ালদা শাখার মেইন লাইনে সমস্ত লোকাল ট্রেন ১২ বগি করে দেওয়ার দাবি দীর্ঘদিন ধরেই তুলে আসছেন যাত্রীরা। আর পূর্ব রেলও শিয়ালদা শাখায় সমস্ত ট্রেন ১২ কোচের করার উদ্যোগ নিয়েছে। এর ফলে ট্রেন চলাচলের ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে উন্নতি হবে বলে আশা করা হচ্ছে। এতে লাইনে যেমন চাপ কমবে, তেমনই যাত্রীদের নিরাপত্তাও আরও বাড়াবে। আর সেই কাজের জন্য নন-ইন্টারলকিং কাজ সম্পূর্ণ করতে শিয়ালদায় ট্রেন চলাচলের ক্ষেত্রে কিছু নিয়মাবলী জারি করেছে পূর্ব রেল। সেক্ষেত্রে শিয়ালদা স্টেশনের ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম বৃহস্পতিবার মধ্যরাত থেকে রবিবার দুপুর ২টো পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে একদিকে যেমন কিছু ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে, তেমনই কিছু ট্রেনের ছাড়া এবং পৌঁছনোর জায়গাতেও পরিবর্তন আনা হয়েছে।

You might also like!