kolkata

2 weeks ago

Monsoon Update: বর্ষার আগমন আগামী ২৪ ঘণ্টার মধ্যে! সপ্তাহান্তে বৃষ্টিতে ভিজবে তিলোত্তমা

Monsoon in Kolkata (Symbolic Picture)
Monsoon in Kolkata (Symbolic Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ আলিপুর আবহাওয়া দপ্তর সূত্র মারফত প্রাপ্ত খবরে জানা যাচ্ছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অনুকূল পরিস্থিতিতে এগোচ্ছে। পরিস্থিতি অনুকূল থাকায় আগামী ২৪ ঘন্টার মধ্যে কেরলে পৌঁছে যাবে মৌসুমী বায়ু। লাক্ষাদ্বীপ, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর, মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পেরিয়ে উত্তর-পূর্ব ভারতের রাজ্যে ঢুকবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। এদিকে বৃহস্পতিবার নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। অসম, উত্তরপ্রদেশ এবং পশ্চিম-মধ্য আরব সাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে উত্তরপ্রদেশ থেকে থেকে বাংলাদেশ পর্যন্ত। যার জেরে উত্তরবঙ্গে ঝড়বৃষ্টি শুরু হয়েছে।
দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলতে পারে শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত। ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস বইবে। বজ্রপাতের আশঙ্কা রয়েছে। তবে গরম এবং অস্বস্তি দুটোই চরমই থাকবে। সকাল থেকে রোদ যত বাড়বে তত গরম বাড়বে। সঙ্গে রেমালের ছেড়ে যাওয়া জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়তে পারে। বিকেল বা সন্ধের দিকে বিক্ষিপ্তভাবে কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকবে।
উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সতর্কতা। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। উপরের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে আগামী তিন-চার দিন। শুক্রবার পর্যন্ত জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি সতর্কতা থাকছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহার জেলাতে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস রয়েছে। এই ভারী বৃষ্টি চলবে চার-পাঁচ দিন। শনিবার থেকে উত্তর দিনাজপুরেও ভারী বৃষ্টির আশঙ্কা। শনি ও রবিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর এই ছয় জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তি বাড়বে।
কলকাতায় শনিবার থেকে ফের ঝড়বৃষ্টির পূর্বাভাস। আজ কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় বেলা যত বাড়বে গরম এবং অস্বস্তি চরমে। দিন ও রাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া । বিকেল বা সন্ধ্যায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা।

You might also like!