kolkata

1 year ago

Low pressure forecast rains with thundershowers in the state : রাজ্যে ফের চোখরাঙাচ্ছে নিম্নচাপ, সপ্তাহান্তে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস

Low pressure forecast rains with thundershowers in the state
Low pressure forecast rains with thundershowers in the state

 

কলকাতা, ৮ সেপ্টেম্বর : ভ্যাপসা গরমে কাহিল কলকাতা। এই অসহনীয় পরিস্থিতিতে কিছুটা আশার বাণী শোনাল আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতি ও শুক্রবারের মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে। যার প্রভাবে বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। হাওয়া অফিস সূত্রে খবর, ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তা পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হতে পারে।

নিম্নচাপের জেরে শুক্রবার দুপুরের পর থেকেই রাজ্যের উপকূল এবং ওডিশা সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। নিম্নচাপের জেরে বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। শুক্রবার, শনিবার, রবিবার বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। শনিবার মূলত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী দুই জেলা- দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। পাশাপাশি ঘণ্টায় ৩৫ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

এদিন কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। বেলার দিকে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিকেলের পর বাড়বে বৃষ্টির পরিমাণ। শনিবার থেকে বৃষ্টি বাড়বে কলকাতাতেও। এদিকে বৃহস্পতিবার উত্তরবঙ্গের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শনিবার উত্তরবঙ্গেও বাড়বে বৃষ্টির পরিমাণ।

প্রসঙ্গত, চলতি বছরে বর্ষায় বৃষ্টি কার্যত ব্রাত্য দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সে ভাবে ভারী বৃষ্টি হয়নি কলকাতাতেও। কয়েক দিন আগে বঙ্গোপসাগরে নিম্নচাপের দরুন কিছুটা বৃষ্টি পেয়েছিল দক্ষিণের জেলাগুলি। কিন্তু নিম্নচাপ কাটতে আবারও গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। এই পরিস্থিতিতে নতুন করে নিম্নচাপ তৈরি হলে, গরম থেকে খানিকটা স্বস্তি মিলতে পারে বলে আশা করা হচ্ছে।

You might also like!