kolkata

3 weeks ago

Kolkata Metro:স্পেন, ডেনমার্কের মতো এবার কলকাতা মেট্রোতেও সমস্ত রুটেই CBTC সিগন্যালিং ব্যবস্থা চালুর উদ্যোগ

Kolkata Metro
Kolkata Metro

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ প্রতিদিনই প্রযুক্তি আরও উন্নত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ। সেই ধারা অনুসারেই স্পেন , ডেনমার্ক এবং অন্যান্য উন্নত দেশের মেট্রোর মতো কলকাতা মেট্রোতেও কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল (CBTC) সিগন্যালিং ব্যবস্থা চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।  মেট্রো কর্তৃপক্ষ জানাচ্ছে, বর্তমানে এই সিগন্যালিং ব্যবস্থা জোকা থেকে এসপ্লানেড এবং কবি সুভাষ থেকে বিমানবন্দর মেট্রো করিডোরে বসানো হচ্ছে। এর জন্য ব্যয় হবে মোট ৮০০ কোটি টাকা। এই অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা অত্যন্ত নিরাপদ এবং ট্রেন পরিচালন ব্যবস্থাকেও আরও সহজ করে তুলবে।

অদূর ভবিষ্যতে  কলকাতা মেট্রোতেও চালু হবে এই অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা। যাত্রীদের সুবিধার্থে মেট্রো পরিষেবাকে আরও উন্নত করে তুলতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে মেট্রো রেল সূত্রে জানানো হয়েছে।

কলকাতা মেট্রো সূত্রের খবর, নয়া এই সিগন্যালিং ব্যবস্থা চালু করতে ব্যয় হবে প্রায় ৮০০ কোটি টাকা। শুরুতে জোকা থেকে এসপ্ল্যানেড এবং কবি সুভাষ থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রোর করিডোরে এই উন্নত সিগন্যালিং ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে।

মেট্রো কর্তাদের মতে, নয়া এই সিগন্যালিং ব্যবস্থা অত্যন্ত নিরাপদ। যে কারণে স্পেন, ডেনমার্ক-সহ অন্যান্য উন্নত দেশগুলিতে এই পদ্ধতি ব্যবহার করা হয়। সেখানে মোটরম্যান ছাড়াই রিমোটের মাধ্যমে নয়া প্রযুক্তিকে এক স্টেশন থেকে অন্য স্টেশনে পৌঁছে যায় মেট্রো। 

সূত্রের খবর, নয়া ব্যবস্থা চালু হলে বাড়তে পারে মেট্রোর সংখ্যাও। জানা যাচ্ছে, মেট্রোর এই অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থার দায়িত্ব দেওয়া হয়েছে একটি অভিজ্ঞ আন্তর্জাতিক সংস্থাকে।


You might also like!