kolkata

1 year ago

জিতেন্দ্র তিওয়ারিকে স্বস্তি দিল হাইকোর্টের

Jitendra Tiwari
Jitendra Tiwari

 

কলকাতা, ২৭ সেপ্টেম্বর  : কয়লাপাচারকাণ্ডে সিবিআইয়ের সমান্তরাল তদন্ত করতে পারবে না সিআইডি। মঙ্গলবার এক রায়ে এমনই জানাল কলকাতা হাইকোর্ট। আদালতে স্বস্তি বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারির। তাঁর বিরুদ্ধে সিআইডির সমস্ত তদন্তের উপর স্থগিতাদেশ জারি করল আদালত।মঙ্গলবার এই নির্দেশ দিলেন বিচারপতি রাজা শেখর মান্থা।

কয়লাপাচারকাণ্ডে তাঁকে পাঠানো সিআইডির সমনের ওপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি। সিআইডির সেই সমনেও অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করেছে হাইকোর্ট। এদিন আদালতে জিতেন্দ্র তিওয়ারির আইনজীবীরা প্রশ্ন তোলেন, কয়লাপাচারকাণ্ডে ইতিমধ্যে তদন্ত এগিয়ে নিয়ে গিয়েছে সিবিআই। এর মধ্যে হঠাৎ করে এব্যাপারে তৎপরতা শুরু করেছে সিআইডি। কী করে একই বিষয়ে ২টি সংস্থা সমান্তরাল তদন্ত করতে পারে?

একথা শুনে আদালত জানায়, এই বিষয়ে সিআইডি তদন্ত করলে তা হবে সিবিআই তদন্তে বাধাদানের সামিল। সিআইডির কাছে এই তদন্তের ব্যাপারে কোনও তথ্য থাকলে তা তারা সিবিআইকে জানাতে পারে। কিন্তু কয়লাপাচারে সমান্তরাল তদন্ত করতে পারে না তারা। একথা বলে কয়লাপাচারে সিআইডি তদন্তের ওপর আগামী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছে আদালত।গত ১০ সেপ্টেম্বর কয়লাপাচারকাণ্ডে বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারিকে তলব করে সিআইডি। সাক্ষী হিসাবে তলব করা হয়েছিল তাঁকে। সিআইডির সেই সমনের ওপরেও অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করেছে আদালত। আদালতের এই নির্দেশের ফলে কয়লাপাচারকাণ্ডের তদন্তের নামে আর কাউকে তলব করতে পারবে না সিআইডি। করতে পারবে তল্লাশি বা জিজ্ঞাসাবাদ।

You might also like!