kolkata

2 weeks ago

Rain forecast in Bengal :২৬ ও ২৭ মে গাঙ্গেয় বঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, উত্তাল হতে পারে সমুদ্র

Rain forecast in Bengal
Rain forecast in Bengal

 

কলকাতা, ২৪ মে : গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী ২৬ ও ২৭ মে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে ভারতীয় আবহাওয়া দফতর (আইএমডি)। ওই সময়ে ভারী বৃষ্টি হবে ওডিশাতেও। বঙ্গোপসাগরে কয়েক দিনের মধ্যে তৈরি হতে পারে ঘূর্ণিঝড়। তার কারণে সমুদ্র উত্তাল হতে পারে। সমুদ্রের উপরে ১০০ কিলোমিটার বেগেও বইতে পারে হাওয়া।

নিম্নচাপ পরিস্থিতি এবং ঘূর্ণিঝড়ের ফলে সপ্তাহান্তে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। যদি ঘূর্ণিঝড় তৈরি হয়, তবে রবিবার সন্ধ্যা নাগাদ বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গের উপকূল অঞ্চলে তা প্রবল ঘূর্ণিঝড় রূপে আছড়ে পড়তে পারে। নিম্নচাপের কারণে শনিবার থেকেই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি শুরু হয়ে যাবে। দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে শনিবার ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার) হতে পারে। সেই সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

এই জেলাগুলি ছাড়াও রবিবার ভারী থেকে অতি ভারী (১২ থেকে ২০ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে কলকাতা, নদিয়া, হাওড়া এবং হুগলিতে। রবিবার এই জেলাগুলিতে হাওয়ার বেগ আরও বাড়তে পারে। দক্ষিণের বাকি জেলাগুলিতেও রবিবার ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী সোমবার পর্যন্ত উপকূল এলাকা থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা সমুদ্রে আছেন, অবিলম্বে তাঁদের ডাঙায় ফিরে আসার পরামর্শও দেওয়া হয়েছে।


You might also like!