kolkata

1 week ago

Weather Update : আবার কি ফিরতে পারে ফিরবে হিটওয়েভ? কি বলছে আবহাওয়া দপ্তর?

Weather Update (Symbolic Picture)
Weather Update (Symbolic Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ দিনভর বৃষ্টি এবং কালবৈশাখী সন্ধ্যা স্বস্তি এনেছে দেশে। জ্বালাপোড়া গরম থেকে অবশেষে মিলেছে মুক্তি তবে এপ্রিলের সেই দুর্বিষহ তাপপ্রবাহ পরিস্থিতি কি ফের একবার মে মাসেও প্রাণ ওষ্ঠাগত করে তুলতে পারে? মে মাসেও কি বইবে ভয়ংকর লু?

ঝড়বৃষ্টির মাঝে আরও বড় সুখবর দিল আবহাওয়া দফতর। দীর্ঘ কয়েক সপ্তাহের হিয়ওয়েভ শেষে ঝড়বৃষ্টি নেমেছে দেশের অধিকাংশ রাজ্যে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, অসহনীয় হিটওয়েভের পুনরায় ফেরার সম্ভাবনা ক্ষীণ। চলতি মরশুমে ভারত থেকে বিদায় নিতে চলেছে লু।

IMD-র তরফে ঘোষণা করা হয়েছে, দেশের একাধিক রাজ্যে যে চরম তাপপ্রবাহ পরিস্থিতি চলছিল, তা এবার ধীরে ধীরে কমবে। আপাতত পশ্চিম রাজস্থান এবং কেরালা ছাড়া আর কোনও রাজ্যে হিটওয়েভের কোনও সতর্কতা জারি নেই। IMD-র গবেষক সোমা সেন বলেন, 'গোটা দেশেই হিটেওয়েভ থেকে আমরা মুক্তি পেতে চলেছি। তবে প্রত্যাশার থেকে বৃষ্টিপাত কিছুটা কম হওয়ায় এখনও পর্যন্ত হিটওয়েভ নিয়ে হলুদ সতর্কতা জারি হয়েছে কিছু কিছু অংশে।'

কী কারণে হিটওয়েভ থেকে মুক্তি? আবহাওয়াবিদরা জানাচ্ছে, বঙ্গোপসাগর থেকে একটি শক্তিশালী আর্দ্রতা প্রবাহ বইছে। যা গোটা দেশেই বজ্রপাত সহ বৃষ্টিপাতের পরিস্থিতি তৈরি করেছে। তবে বৃষ্টিপাত কম হলেও বজ্রপাতের পরিমাণ বেশি থাকবে একাধিক রাজ্যে। উত্তর পূর্বের কিছু কিছু রাজ্যে পাহাড়ি অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই রাজ্যের বাসিন্দাদের সতর্ক করা হয়েছে।

গবেষক সোমা সেন বলেন, 'উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, ওডিশা, ঝাড়খণ্ড, অসম, মেঘালয় এবং সংলগ্ন রাজ্যগুলিতে ঝড় এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত চলবে। মধ্য প্রদেশের বিস্তীর্ণ অংশে বইবে ঝোড়ো হাওয়া। দিল্লিতেও স্বস্তির বৃষ্টি নেমেছে। এই উইকন্ডে আবহাওয়া এমনটাই থাকবে। যদিও গত মঙ্গলবার পর্যন্ত দিল্লিতে ৪২ ডিগ্রি পর্যন্ত ছিল সর্বোচ্চ তাপমাত্রা।'

এ ছাড়াও মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে, গত ১ মার্চ থেকে ৮ তারিখ পর্যন্ত দক্ষিণ ভারতে ১৬ শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে। দক্ষিণ ভারতে বৃষ্টিপাত সর্বনিম্ন। মধ্য ভারতে বরং স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টি হয়েছে।

তীব্র দাবদাহের মাঝেই স্বস্তির খবর নিয়ে আসবে লা নিনা। সে কারণে অগাস্ট মাসে প্রচুর বষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। কিন্তু, চলতি বছরে গ্রীষ্ম-বর্ষার সমীকরণটা অনেকটাই বদলাবে বলে জানিয়েছেন আবহবিদরা। তবে এরই মধ্যে আশার আলো দিয়েছেন তাঁরা, জানিয়েছেন লা নিনার প্রভাবে প্রচুর বৃষ্টি হবে দেশে।

You might also like!