kolkata

2 weeks ago

C. V. Ananda Bose:কলকাতার পুলিশ কমিশনারকে অপসারণের আর্জি রাজ্যপাল বোসের

C. V. Ananda Bose
C. V. Ananda Bose

 

কলকাতা, ১ জুলাই  : কলকাতার পুলিশ কমিশনার এবং সংশ্লিষ্ট ডিসি-কে অপসারণের আর্জি জানিয়ে নবান্ন এবং কেন্দ্রীয় সরকারের কাছে আর্জি জানিয়েছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। রাজভবন সূত্রে এ বিষয়ে জানা গিয়েছে।

রাজভবনের সূত্রে খবর, রাজ্যপাল নবান্ন এবং কেন্দ্রীয় সরকারের আইএএস, আইপিএস ক্যাডার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ তথা ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (ডিওপিটি)-কে চিঠি লিখেছেন। তাতে বলা হয়েছে, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এবং ডিসি (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায়কে যেন অসাংবিধানিক কাজ করার জন্য তাঁদের পদ থেকে সরানো হয়।ডিওপিটি-র কাছে বোস ওই দু’জন আইপিএস আধিকারিককে কেন্দ্রীয় স্তরে ডেকে পাঠানোর আর্জি জানান বলেও রাজভবন সূত্রের খবর।

গত ২ মে রাজ্যপালের বিরুদ্ধে রাজভবনের অস্থায়ী কর্মী এক মহিলা যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন। কিন্তু সাংবিধানিক রক্ষাকবচ থাকায় রাজ্যপালের বিরুদ্ধে এই ধরনের অভিযোগে তদন্ত করা যায় না বলে কোনও অভিযোগ দায়ের করেনি কলকাতা পুলিশ। তবে অভিযোগ না-লিখলেও মহিলার বয়ানের ভিত্তিতে অনুসন্ধান চালিয়ে ছিল কলকাতা পুলিশ।

ডিসি (সেন্ট্রাল) বিষয়টি নিয়ে সক্রিয় হন বলেও লালবাজার সুূত্রে জানা যায়। পুলিশ উদ্যোগী হয়ে রাজভবনের সিসি ক্যামেরার কিছু ফুটেজ সংগ্রহ করে মহিলার সঙ্গে কিছু হয়েছে কি না বোঝার চেষ্টা করে। মহিলাকে পুলিশের কাছে যেতে বাধা দেওয়ায় রাজভবনের কয়েক জনের আধিকারিকের নামে মামলাও রুজু করেছিল পুলিশ। কিন্তু হাই কোর্টের স্থগিতাদেশে সেই তদন্ত বন্ধ হয়ে যায়। এই অভিযোগ পর্ব থেকেই রাজ্যপাল, পুলিশ এবং রাজ্য সরকারের মধ্যে সম্পর্কে তিক্ততা বেড়েছে বলে সংশ্লিষ্ট মহলের মত।লালবাজারের তরফে অবশ্য এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি।


You might also like!