kolkata

3 weeks ago

Kolkata To Dhaka Bus: ভালো খবর BRTC-র তরফে! এবার ঢাকা থেকে কলকাতা পর্যন্ত অল্প ভাড়ায় ৩ নয়া বাস

Good news from BRTC! Now 3 new buses from Dhaka to Kolkata at a low fare
Good news from BRTC! Now 3 new buses from Dhaka to Kolkata at a low fare

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ আরও উন্নত হতে চলেছে ভারত ও বাংলাদেশের যোগাযোগ। এর আগেই শুরু হয়েছে একাধিক রুটে ট্রেন চলাচল। এবারে ঢাকা থেকে কলকাতা পর্যন্ত অল্প ভাড়ায় ৩ নয়া বাস চালু করতে চলেছে BRTC। জানা গিয়েছে এই বাস চলাচল করবে, আগরতলা থেকে ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত। পাশাপাশি আরও তিনটি আন্তর্জাতিক রুটে বাস চালাবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন।

ভারতের সঙ্গে যোগাযোগ আরও বৃদ্ধি করতে চাইছে বাংলাদেশ। আগেই শুরু হয়েছে একাধিক রুটে ট্রেন চলাচল। ঢাকা থেকে কলকাতা পর্যন্ত বাস চলাচল করে। আগরতলা থেকে ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত বাসের পাশাপাশি ট্রেন চালানোর পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। এইসবের পাশাপাশি আরও অন্তত তিনটি আন্তর্জাতিক রুটে বাস চালাতে চলেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি)। ফলে বাসে করে সহজেই শিলিগুড়ি এবং কলকাতা যাওয়ার নতুন রুট শুরু হতে চলেছে।

এখন ঢাকা থেকে কলকাতা পর্যন্ত ট্রেন এবং বাস চলে। এই রুটে আরও একটি বাস চালাতে চাইছে বিআরটিসি। উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ থেকে পাঁচটি আন্তর্জাতিক রুটে যাত্রী পরিবহন করছে বিআরটিসি। এর সঙ্গে নতুন আরও তিনটি আন্তর্জাতিক রুটে বাস পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে সরকারি এই পরিবহন সংস্থা। এর অংশ হিসেবে বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে ভারতের দুটি রাজ্যে যাত্রী পরিবহন করবে বিআরটিসির লাল-সবুজ বাস।

এই তিনটি রুটে বাস সার্ভিস চালুর কথা জানান বিআরটিসির চেয়ারম্যান মোহাম্মদ তাজুল ইসলাম। তিনি জানান, ঢাকা-শিলিগুড়ি-ঢাকা, ঢাকা-চট্টগ্রাম-ঢাকা-কলকাতা এবং কক্সবাজার-চট্টগ্রাম-আগরতলা এই তিনটি রুটে বাস চালু করবে বিআরটিসি। খুব তাড়াতাড়ি এই বাসগুলি চালু করা হবে।

তাজুল ইসলাম জানান, বর্তমানে ৫টি আন্তর্জাতিক রুটে বাস চলাচল করে। এখন বিআরটিসি ওই বাস চালাচ্ছে ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, কলকাতা-ঢাকা-আগরতলা, ঢাকা-খুলনা-কলকাতা, ঢাকা-শিলং-গৌহাটি রুটে।

বাংলাদেশের প্রচুর মানুষ নিয়মিত আসেন ভারতে। তাদের একটি বড় অংশই চিকিৎসার জন্য ভারতে আসেন। গত কয়েক বছরে বাংলাদেশিদের আসার পরিমাণ বৃদ্ধি পেয়েছে বলেও জানিয়েছে ভারতীয় দূতাবাস। তাদের জন্য ভিসা ব্যবস্থা সহজ করার পরিকল্পনাও করা হচ্ছে। এদিকে তাজুল ইসলাম জানান, এই বাসগুলি চালু হলে আরও বেশি সংখ্যার বাংলাদেশের মানুষ কলকাতা যাতায়াত করতে পারবেন। সেখানের অনেকেই বেড়াতে আসেন দার্জিলিং এবং সিকিম। শিলিগুড়ি পর্যন্ত বাস চালু হলে তারাও সহজে উত্তরবঙ্গে যেতে পারবেন।

এছাড়া ২০৮টি স্থানীয় রুটে বিআরটিসির বাস চলাচল করে। তাদের বাস আসছে ১৩৫০টি। তাদের ট্রাক রয়েছে ৫০৫টি। এছাড়াও মেট্রোরেলের যাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য উত্তরা (হাউজ বিল্ডিং) থেকে দিয়াবাড়ি ম্যাস র্যাাপিড ট্রানজিট (এমআরটি) স্টেশন পর্যন্ত বিআরটিসির শাটল বাসে ‘ব়্যাপিড পাস’ চালু আছে। এই ব়্যাপিড পাস-এর সুবিধা আরও বাড়াতে চাইছে বিআরটিসি। আধিকারিকরা জানান, ঢাকার আরও অন্তত দুটি রুটে এই পরিষেবা চালু করা হবে।

You might also like!