kolkata

1 month ago

Mamata Banerjee :'...গ্যাসের দাম ২০০০ হবে', মমতার দাবির পরই কলকাতায় LPG সিলিন্ডারের দাম বেড়ে ১৯১১ হল!

Mamata Banerjee
Mamata Banerjee

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ সন্দেশখালি নিয়ে রাজ্যে চাপে রয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেস। এদিকে সামনেই লোকসভা নির্বাচন। এই আবহে নিজের সমর্থককূলকে ধরে রাখতে মরিয়া ঘাসফুল শিবির। আর তাই বিভিন্ন ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে ক্রমাগত আক্রমণের ঝাঁঝ ক্রমেই বেড়েছে। কয়েকদিন আগেই আধার, আর এবার গ্যাস নিয়ে কেন্দ্রকে তোপ দাগলেন মমতা। উল্লেখ্য, গতকালই ঝাড়গ্রামের প্রশাসনিক সভা করেছিলেন মমতা। সেখান থেকেই কেন্দ্রীয় সরকারকে তোপ দাগেন মমতা। উল্লেখ্য, গতবারের লোকসভা নির্বাচনে বাংলার পশ্চিমাঞ্চলে দাপট দেখিয়েছিল বিজেপি। তবে বিধানসভা নির্বাচনে অঙ্কটা অনেকটাই ঘুরে গিয়েছিল। এই আবহে মমতা বন্দ্যোপাধ্যায় আদিবাসী ভোট ধরে রাখতে মরিয়া। বিশেষ করে সন্দেশখালিতে যেখানে আদিবাসীদের জমি দখলের অভিযোগ উঠছে।

এই আবহে ঝাড়গ্রামের আদিবাবীদের উদ্দেশে গতকাল নাগরিত্ব, গ্যাসের দাম সব বিভিন্ন ইস্যু নিয়ে মমতা বলেন, 'নির্বাচন এলে দিল্লির বাবুরা বড়-বড় কথা বলে। আবার কিছু গরির মানুষকে এখন লুকিয়ে-লুকিয়ে উজালা গ্যাস দিচ্ছে। তবে এবার আবার যদি ওরা জেতে, তাহলে গ্যাসের দাম ১৫০০ থেকে ২০০০ টাকা করে দেবে। আবার সেই ঘুঁটে দিতে হবে।' এরপর মমতা বলেন, 'আমাদের বাংলাকে ওরা ভালবাসে না। ওরা আদিবাসীদের ভালবাসে না। আধার কার্ড কেন কেড়ে নেওয়া হচ্ছে? আধার কার্ড কেড়ে নেওয়া হলে আমরা অন্য কার্ড দেব। আমরা কারও থেকে অধিকার কেড়ে নিতে দেব না। নির্বাচন এলেই এরা বলে সিএএ করবে। এইগুলো সব ছলনা মনে রাখবেন। এনআরসি-র নামে ডিটেনশন ক্যাম্প তৈরি করে সেখানে মানুষদের রাখবে। সবাইকে তাড়িতে দেবে। কিন্তু আমরা কোনও ভাবেই মানুষকে তাড়াতে দেব না।'

এদিকে লোকসভা ভোটের আগে ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম না বাড়লেও আজ বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তথ্য অনুযায়ী, কলকাতায় ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে ২৪ টাকা। অর্থাৎ ১ মার্চ থেকে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার কিনতে ১,৯১১ টাকা খরচ হবে। এর আগে ফেব্রুয়ারিতে ১৯ কেজি ওজনের ভর্তুকিহীন বাণিজ্যিক সিলিন্ডারের দাম ছিল ১,৮৮৭ টাকা। জানুয়ারিতে সেই দাম আরও ১৮ টাকা কম ছিল। সবমিলিয়ে নয়া বছরে এখনও পর্যন্ত কলকাতায় গ্যাস সিলিন্ডারের দাম বাড়ল ৪২.৫ টাকা। এদিকে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বাড়লেও দেশে ভর্তুকিহীন ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিই থেকেছে আজ। গত ৩০ অগস্ট থেকে একবারও ঘরোয়া গ্যাস সিলিন্ডারের গ্রাফে কোনও পরিবর্তন আসেনি। এই আবহে কলকাতায় ভর্তুকিহীন ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম পড়ছে ৯২৯ টাকা। অবশ্য উজ্জ্বলা যোজনার আওতাভুক্ত উপভোক্তাদের সিলিন্ডারপিছু ৩০০ টাকা কম দিতে হচ্ছে।


You might also like!