kolkata

1 week ago

Calcutta High Court:OBC নিয়ে হাইকোর্টের রায়ের জের! WBCS-সহ অন্যান্য চাকরির নতুন প্রক্রিয়া বন্ধ করে দিল রাজ্য

Calcutta High Court
Calcutta High Court

 

 দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি ২০১০ সালের পর থেকে অন্যান্য অনগ্রসর সম্প্রদায় (OBC Certificate) ভুক্তদের দেওয়া সব শংসাপত্র বাতিল করেছে কলকাতা হাইকোর্ট হাইকোর্ট ( Calcutta High Court)। অর্থাৎ ২০১১ সাল থেকে জারি হওয়া সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল করে দিয়েছে উচ্চ আদালত। যার জেরে এক ধাক্কায় ৫ লক্ষ ওবিসি শংসাপত্র বাতিল হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন তিনি হাইকোর্টের এই রায় মানেন না। নবান্ন সূত্রে খবর, ইতিমধ্যেই ওবিসি নিয়ে কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য (Government of West Bengal)।

প্রশাসনিক সূত্রের দাবি, শীর্ষ আদালতে গিয়ে আপাতত প্রাথমিক ভাবে অন্তত স্থগিতাদেশ পাওয়ার চেষ্টা হবে। বাকি প্রক্রিয়া নিয়ে আদালতের নির্দেশের পর সিদ্ধান্ত নেওয়া হবে। এরই মাঝে এবার আদালতের রায়ের কারণে আপাতত ডব্লিউবিসিএস-সহ অন্যান্য চাকরির নতুন প্রক্রিয়া থামিয়ে রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

অভিজ্ঞ মহলের মতে আদালতের রায়ে চাকরিরতদের কোনো সমস্যা না হলেও, চাকরিপ্রার্থীরা অবশ্যই অসুবিধায় পড়বেন। যে কোনও নিয়োগের ক্ষেত্রে শূন্যপদের নিরিখে সাধারণ, তফসিলি জাতি, তফসিলি জনজাতি বা ওবিসি সংরক্ষণ অনুযায়ী পদের সংখ্যা স্থির হয়।

বর্তমানে ওবিসি-শংসাপত্র নিয়ে জটিলতা থাকায় তাদের বাদ দিয়ে রোস্টার তৈরি সম্ভব নয়। ফলে আপাতত যেমন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা যাবে না তেমনই চাকরির পরীক্ষায় নির্বাচিত যোগ্যদের ডাকার ক্ষেত্রেও সমস্যা দেখা দিতে পারে। সমস্যায় পড়েছেন ওবিসি তালিকাভুক্ত ছাত্র-ছাত্রীরাও।

OBC নিয়ে সুপ্রিম কোর্টের থেকে স্থগিতাদেশ না পাওয়া পর্যন্ত ডব্লিউবিসিএস-এর মেইনস-এর আয়োজন আপাতত হচ্ছে না বলেই সিদ্ধান্ত নিয়ে নিয়েছে রাজ্য। বিশেষজ্ঞদের মতে, আপাতত নতুন চাকরির বিজ্ঞাপন থেকে নিয়োগ প্রক্রিয়া সমস্ত কিছুই বন্ধ থাকছে।

You might also like!