kolkata

1 week ago

Weather forecast:দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে দেরি, গরমের দহনজ্বালায় নাস্তানাবুদ তিলোত্তমা

Weather forecast of Bengal
Weather forecast of Bengal

 

কলকাতা, ৮ জুন : সময়ের আগেই দেশে ও উত্তরবঙ্গে প্রবেশ করেছিল বর্ষা। তবে নির্ধারিত সময়ে বর্ষা না-ও পৌঁছতে পারে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গে বর্ষার আগমনে কয়েক দিন বিলম্ব হতে পারে বলেই মনে করছেন আবহবিদদের একাংশ। মনে করা হচ্ছে, আগামী ১০ জুনের বদলে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে পারে ১২ অথবা ১৩ জুন নাগাদ। এই মুহূর্তে বর্ষার জন্য আকুল তাপের দাপটে জর্জরিত দক্ষিণবঙ্গ।

ভ্যাপসা গরমে নাস্তানাবুদ মহানগরী তিলোত্তমাও, রোদের দাপটে জনজীবন বিপর্যস্ত দক্ষিণবঙ্গের আরও কয়েকটি জেলায়। ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান ও বীরভূমের মতো জেলাগুলিতে ভীষণ গরম। আপাতত এই গরম থেকে স্বস্তি মিলবে না। উল্টে তাপমাত্রার পারদ আরও চড়তে পারে। শনিবারই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি।

মাত্রাতিরিক্ত গরমে হাঁসফাঁস করছে দক্ষিণবঙ্গ। বাতাসে আর্দ্রতার কারণে অস্বস্তিও বেশি। শনিবার সকাল থেকে গরমে পুড়ছে কলকাতাও। বিক্ষিপ্ত বৃষ্টি হলেও আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহবিদরা জানিয়েছেন, আগামী দু’দিনে তাপমাত্রা তিন ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। উত্তরবঙ্গে অবশ্য বৃষ্টির সম্ভাবনা থাকছেই।

You might also like!