kolkata

1 year ago

মুখ্যমন্ত্রী চান না কারও চাকরি চলে যাক, সাংবাদিক বৈঠকে ঘোষণা ব্রাত্যের

Bratya Basu
Bratya Basu

 

কলকাতা, ২৭ সেপ্টেম্বর  : মুখ্যমন্ত্রী চান না কারও চাকরি যাক। তাই নতুন করে পদ তৈরি করতে প্রস্তুত রাজ্য। আদালতের নির্দেশ পেলে অবশ্যই সকলকে নিয়োগ করা হবে। সোমবার সাংবাদিক বৈঠকে জানিয়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে সম্প্রতি প্রশ্ন করা হয়েছিল, “রাজ্য সরকার (মুখ্যমন্ত্রী) বলছে, কারুর চাকরি যেতে দেবেন না! আপনি কি বলবেন?” বিচারপতি গঙ্গোপাধ্যায় অকপটে জানালেন, “অত্যন্ত ভুল কথা! সবার চাকরি যাবে। যারা দুর্নীতি করে ঢুকেছে, ধরতে পারলেই তাদের সবার চাকরি যাবে। আর, আমি বিশ্বাস করি, ধরা যাবে। যারা দুর্নীতি করে ঢুকেছে, তারা যেন নিশ্চিন্তে না থাকে!”

শিক্ষামন্ত্রী সোমবার বলেন, এর জন্য মোট ১৪,৯১৬ পদ তৈরি করা হচ্ছে, যার মধ্যে ৫,২০০ পদ ইতিমধ্যেই তৈরি হয়েছে। ৯,৭১৬টি পদ তৈরি করতে হবে। আদালতের নির্দেশ মেনে সব ধরনের কাজ করতে প্রস্তুত রাজ্য সরকার। আদালত যদি বলে সকলকে চাকরি দিতে হবে, তা-ও প্রস্তুত রাজ্য। আদালত যদি বলে, ব্যতিক্রমী ভাবে যাঁরা ঢুকেছেন, তাঁদের বাতিল করতে হবে, তাতেও রাজি রাজ্য।’’ তবে পাশাপাশি আরও একটি বিষয় স্পষ্টই জানিয়েছেন তিনি যে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চান না কারও চাকরি চলে যাক। এও চান না যে যোগ্য প্রার্থীরা বঞ্চিত হোক। তাই নতুন করে পদ তৈরি করে দ্রুত নিয়োগের আশ্বাস দিয়েছে শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, গ্রুপ সির অতিরিক্ত পদ ১,৯৫০। গ্রুপ ডির অতিরিক্ত পদ ৬,৩০০। এর মধ্যে ১,৯৮০ পদ তৈরি হয়ে গিয়েছে। তৈরি করতে হবে ৪,৩৩৭টি পদ। নবম, দশম শ্রেণিতে ১,০৭৭ এবং একাদশ দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে ২,৩০০ শিক্ষকের শূন্যপদ রয়েছে। মোট ৯,৭১৬টি পদ তৈরি করতে হবে। আগে ৫,২০০ পদ তৈরি করা হয়েছে।


You might also like!