kolkata

1 week ago

Central Force in Bengal:19 জুন পর্যন্ত রাজ্যে থাকছে কেন্দ্রীয় বাহিনী, স্কুলের পঠনপাঠন নিয়ে আশঙ্কা

Central Force in Bengal
Central Force in Bengal

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ   রাজ্যে ভোট পর্ব মিটেছে 1 জুন । এখন শুধু ফলাফলের অপেক্ষা ৷ তবে ভোট মিটলেও আগামী 19 জুন পর্যন্ত রাজ্যে থাকবে কেন্দ্রীয় বাহিনী ৷ নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তে আশঙ্কা তৈরি হয়েছে শিক্ষক-শিক্ষিকাদের মনে ৷

নির্বাচনের শুরু থেকে কেন্দ্রীয় বাহিনীর জাওয়ানদের থাকার ব্যবস্থা করা হয়েছিল রাজ্যের সমস্ত স্কুলগুলিতে । অন্যদিকে, গরমের ছুটির পর আগামী 10 জুন থেকে স্কুলে শুরু হবে পঠন-পাঠন । সুতরাং কেন্দ্রীয় বাহিনীকে রাখা হলে পড়াশোনা এখনই শুরু করা যাবে না । এই নিয়ে চিন্তায় প্রধান শিক্ষকরা ।

এই বিষয়ে নারায়ণ দাস বাঙ্গুর মাল্টিপারপাস স্কুলে প্রধান শিক্ষক সঞ্জয় বড়ুয়া জানান, "আমাদের স্কুল থেকে আজকে কেন্দ্রীয় বাহিনী চলে গিয়েছে । তাদের নতুন করে থাকার বা আসার কোন নির্দেশিকা আসেনি এখনও । তবে যদি আবারও সেই স্কুলেই তাদেরকে রাখা হয় তাহলে স্কুল বন্ধ করতে হবে, যা আমাদের কাছে খুবই সমস্যার ।" অন্যদিকে, একই কথা শোনা গেল দমদমের স্কুল ঋষি অরবিন্দ বিদ্যামন্দিরের প্রধান শিক্ষকের গলায় । তাদের স্কুলেও কেন্দ্রীয় বাহিনী ছিল তবে 1 জুনের পর চলে গিয়েছে । স্কুলের প্রধান শিক্ষক অসীম কুমার নন্দ বলেন, "এই মুহূর্তে স্কুল খুলে দেওয়া উচিত ৷ আর দেরি করলে সমস্যা হবে ।"

চেতলা বালিকা বিদ্যালয়ে এখনও রয়েছে কেন্দ্রীয় বাহিনী । কবে তারা স্কুল তা স্পষ্ট নয় । স্কুলের প্রধান শিক্ষিকা জানান, "আজকে শিক্ষক-শিক্ষিকারা স্কুলে গিয়েছিল কিন্তু কেন্দ্রীয় বাহিনী থাকার ফলে খুব সমস্যা হয়েছে কারণ তারা অন্যান্য সব ঘরে রয়েছে ফলে আমরা দুটো ঘর ছাড়া ব্যবহার করতে পারিনি । অপরদিকে বাথরুমেও একটু সমস্যা হয়েছে । যদি ১৯ জুন পর্যন্ত তারা থাকেন তাহলে স্কুলের মেয়েদের আসতে বারণ করতে হবে ।"

অপরদিকে, শ্যামবাজারের পার্ক ইনস্টিটিউশনের দুপুরবেলায় স্কুল থেকে বেরিয়ে যান কেন্দ্রীয় বাহিনীরা । স্কুলের প্রধান শিক্ষক সুপ্রিয় পাঁজা বলেন, "যদি আবারও স্কুল দিতে হয় কেন্দ্র বাহিনীদের তাহলে সমস্যা তৈরি হবে ৷ সামনেই একাদশ শ্রেণির পরীক্ষা রয়েছে । তাদের পড়াশোনা শুরু করতে হবে এবার ।" একই কথা শোনা যায় বেথুন কলেজিয়েট স্কুলেও ।


You might also like!