kolkata

5 days ago

Bye Elections In Bengal: বাংলার 10 আসনে উপনির্বাচন ! অপেক্ষা নির্বাচন কমিশনের ঘোষণার

Bye Elections In Bengal
Bye Elections In Bengal

 

 দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ লোকসভা নির্বাচন মিটতেই যে কোনও মুহূর্তে বাজতে পারে 10টি আসনে উপনির্বাচনের দামামা ৷ যদিও উপনির্বাচনের দিনক্ষণ এখনও কমিশন ঘোষণা করেনি ৷ কিন্তু লোকসভা ভোটের কারণেই রাজ্যে 9টি আসনে উপনির্বাচন হওয়া নিশ্চিত । সেইসঙ্গে দীর্ঘদিন ধরে আদালতে মামলা চলায়, রাজ্যের মন্ত্রীর মৃত্যু হওয়া সত্ত্বেও যে আসনে উপনির্বাচন হয়নি সেটিতেও উপনির্বাচন হতে পারে বলে মনে করা হচ্ছে । ফলে লোকসভা নির্বাচনের পরেই যে কোনও সময় এই 10টি আসনের উপনির্বাচন ঘোষণা করে দিতে পারে নির্বাচন কমিশন ।

লোকসভা নির্বাচনের কারণে যে বিধানসভা আসনগুলিতে উপনির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়েছে সেগুলি হল-নৈহাটি, মেদিনীপুর, বাগদা, রানাঘাট দক্ষিণ, হাড়োয়া, তালডাংরা, রায়গঞ্জ, সিতাই ও মাদারিহাট । অন্যদিকে, প্রয়াত প্রাক্তন মন্ত্রী সাধন পান্ডের মৃত্যুর পর থেকেই মানিকতলা আসনে উপনির্বাচন ঝুলে রয়েছে । 2021 সালের বিধানসভা নির্বাচনের পর এই আসনে হেরে গিয়ে আদালতে মামলা করেছিলেন বিজেপি নেতা কল্যাণ চৌবে । সম্প্রতি সুপ্রিম কোর্টে ভর্ৎসনার মুখে পড়ে শেষ পর্যন্ত মামলা তুলে নেন তিনি । ফলে খুব শীঘ্রই এই আসনেও উপনির্বাচন ঘোষণা হতে পারে ।

কোন আসনে কেন নির্বাচন এবং সেখানে এই মুহূর্তে রাজনৈতিক সমীকরণই বা কী একটু দেখে নেওয়া যাক । সদ্য নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক লোকসভা নির্বাচনে ব্যারাকপুর কেন্দ্রে জয়ী হয়েছেন । ফলে এই গুরুত্বপূর্ণ আসনটি খালি হয়েছে । সদ্য সমাপ্ত লোকসভার ফলাফল দেখলে এই বিধানসভায় প্রায় 15 হাজার ভোটে এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস । এবার লোকসভা নির্বাচনে পার্থ ভৌমিক পেয়েছেন 7 লক্ষ 5 হাজার 390টি ভোট এবং বিজেপি প্রার্থী অর্জুন সিং পেয়েছেন 5 লক্ষ 9 হাজার 872টি ভোট । এক্ষেত্রে জয়ের ব্যবধান 1 লক্ষ 5 হাজার 518 । কাজেই যদি দ্রুত উপনির্বাচন হয় এখানে এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস ।

উত্তর 24 পরগনার আরেকটি গুরুত্বপূর্ণ কেন্দ্র বাঁগদা । বিজেপির বিধায়ক পদে ইস্তফা দিয়ে বনগাঁ লোকসভায় প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন বিশ্বজিৎ দাস । এবার এই আসনটি আরও একবার ফাঁকা হয়েছে । উপনির্বাচন হবে সেখানেও ৷ সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে এই আসনে এগিয়ে রয়েছে বিজেপি । ফলে উপনির্বাচন হলে এই আসনে ফলাফল কোন দিকে যায় সেই দিকে নজর রাজ্য রাজনৈতিক মহলের । একইভাবে পাশের জেলা নদীয়ার রানাঘাট লোকসভা কেন্দ্রে প্রার্থী হয়েছিলেন মুকুটমণি অধিকারী । রানাঘাট দক্ষিণের বিধায়ক ছিলেন ৷ সেখানেও এবার উপনির্বাচন হওয়ার কথা। লোকসভা নির্বাচনে হেরে যাওয়ার পর উপনির্বাচনে এই আসনে তৃণমূল কংগ্রেস জিততে পারে কিনা সেটাই এখন দেখার । কারণ '21-এর ভোটে এই আসনে জয় পেয়েছিল বিজেপি ।

এবারের লোকসভা নির্বাচনে মেদিনীপুর লোকসভা আসনে বিধায়ক জুন মালিয়াকে প্রার্থী করেছিল তৃণমূল কংগ্রেস ৷ নির্বাচনে 7 লক্ষ 2 হাজার 192টি আসনে জিতে সাংসদ হয়েছেন তিনি ৷ ফলে খালি হয়ে রয়েছে তাঁর বিধায়কের আসনটি ৷ সেখানেও উপনির্বাচন হওয়ার কথা রয়েছে ৷ অন্যদিকে উত্তর 24 পরগনার হারোয়া আসনে যিনি বিধায়ক ছিলেন সেই হাজী নুরুল ইসলাম এই মুহূর্তে বসিরহাট লোকসভা কেন্দ্রের সাংসদ । এই আসলেও খুব শীঘ্রই উপনির্বাচন হবে। লোকসভা নির্বাচনেও এই আসনে বড় মার্জিনে এগিয়েছিল তৃণমূল কংগ্রেস । কাজেই এই আসনে তৃণমূলের জয় তুলতে অসুবিধা হওয়ার কথা নয় । একইভাবে বাঁকুড়ার একটি বিধানসভা আসন তালডাংরায় শীঘ্রই উপনির্বাচন হতে পারে । এই আসনে বিধায়ক ছিলেন বাঁকুড়ার সাংসদ অরূপ চক্রবর্তী । তিনি সাংসদ হয়ে দিল্লি যাওয়ায় এই বিধানসভা ফাঁকা হয়েছে ।

কোচবিহারের সিতাই বিধানসভাতেও উপনির্বাচন হওয়ার কথা । এই কেন্দ্রের বিধায়ক জগদীশ বাসুনীয়া লোকসভা নির্বাচনে জিতে কোচবিহার লোকসভা কেন্দ্রের সাংসদ হয়েছেন । উপনির্বাচন হলে এই আসনে তৃণমূল কংগ্রেস জিততে পারে কিনা সেটাও এখন দেখার । অন্যদিকে, আলিপুরদুয়ারের মাতারিহাট বিধানসভা আসনটিও এই মুহূর্তে ফাঁকা হয়েছে ৷ এই কেন্দ্রের বিধায়ক মনোজ টিগ্গা লোকসভার সাংসদ হওয়ায় এই আসনে উপনির্বাচন হবে। এই বিধানসভায় অবশ্য লোকসভার ফল অনুযায়ী এগিয়ে রয়েছে বিজেপি । উপনির্বাচন হওয়ার কথা রায়গঞ্জ আসনেও । বিধানসভার বিধায়ক পদ ছাড়লেও সাংসদ হতে পারেননি কৃষ্ণ কল্যানী । উপনির্বাচন হলে তৃণমূল আবার তাকেই আসনে প্রার্থী করে কিনা, সেদিকেই নজর সকলের । আবার দল তাঁকে প্রার্থী করলে তিনি বিজেপির বিরুদ্ধে জয় তুলে আনতে পারেন কিনা সেটাও বড় প্রশ্ন ।


You might also like!