kolkata

1 week ago

Calcutta High Court:ভোট পরবর্তী হিংসার ঘটনায় আক্রান্ত বিজেপি ,নিরাপত্তার দাবিতে হাই কোর্টে শুভেন্দু

Suvendu Adhikari
Suvendu Adhikari

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  গত ৪ জুন চব্বিশের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হয়েছে। আর তারপর থেকেই একাধিক জায়গায় শাসক-বিরোধী শিবিরের নেতা-কর্মীরা আক্রান্ত হওয়ার ঘটনা শিরোনামে উঠে এসেছে। রাজ্যে ভোট পরবর্তী হিংসার ঘটনায় আক্রান্ত বিজেপি, এবার এই প্রেক্ষিতে নিরাপত্তার আর্জি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মামলা দায়ের করার অনুমতি দিয়েছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। আগামী বুধবার আদালতে এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

এর আগেও ভোট পরবর্তী হিংসা নিয়ে একটি মামলা হয়েছিল হাই কোর্টে। ‘রাষ্ট্রবাদী আইনজীবী’ নামের একটি সংগঠন ওই মামলা করেছিল। তাদের বক্তব্য ছিল, রাজ্যে লোকসভা নির্বাচন শেষ হয়েছে গত ১ জুন। তার পর থেকে এখনও পর্যন্ত ভোট পরবর্তী হিংসায় ১১ জনের মৃত্যু হয়েছে। এই অভিযোগে দায়ের করা জনস্বার্থ মামলাটির শুনানি হয় বিচারপতি কৌশিক চন্দ এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চে।

বিচারপতি জানিয়েছিলেন, ভোট পরবর্তী হিংসা রুখতে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারকে একসঙ্গে কাজ করতে হবে বাংলায়। পুলিশ কোনও ভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হলে কেন্দ্রীয় বাহিনীও হস্তক্ষেপ করতে পারবে। আদালত আরও জানিয়েছিল, রাজ্য পুলিশের ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়কে ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত অভিযোগ ইমেলের মাধ্যমে জমা নিতে হবে। অভিযোগগুলির গুরুত্ব বুঝে সংশ্লিষ্ট থানায় তা পাঠাবেন ডিজি। থানাকে তার ভিত্তিতে এফআইআর দায়ের করতে হবে। প্রতি ঘটনায় আইন অনুযায়ী দ্রুত এবং উপযুক্ত পদক্ষেপ করতে বলেছে আদালত।

রাজ্যে সাত দফায় লোকসভা ভোট হয়েছে। প্রতি দফাতেই বুথে বুথে ছিল কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা। পশ্চিমবঙ্গে ভোটের পরে হিংসার ঘটনা নতুন নয়। সেই কারণে ভোটের পরেও বেশ কিছু দিন রাজ্যে বাহিনী থাকবে বলে জানিয়েছিল কমিশন। নিরাপত্তা নিশ্চিত করতে একাধিক পদক্ষেপ করা হয়েছে। তবে গত ৪ জুন লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর থেকে একাধিক হিংসার খবর এসেছে। বিজেপির অভিযোগ, শাসকদলের সন্ত্রাসে তাদের অনেক কর্মী ঘরছাড়া। আক্রান্তদের নিরাপত্তা চেয়ে তাই হাই কোর্টে গেলেন শুভেন্দু।


You might also like!