kolkata

2 weeks ago

Mamata Banerjee :ভ্রমণ ভাতা নিয়ে বিরাট ঘোষণা পশ্চিমবঙ্গ সরকার,সরকারি কর্মীদের বড় সুখবর

Mamata Banerjee
Mamata Banerjee

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি রাজ্য সরকারি কর্মীদের (West Bengal Government Employee’s) জন্য একাধিক ভাতা ও সুবিধার কথা ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই আবহে এবার সরকারি কর্মচারীদের ভ্রমণের ক্ষেত্রে বিশেষ সুবিধা ঘোষণা রাজ্য সরকারের। ভ্রমণ ভাতা (Travel Allowance) সংক্রান্ত গুরুত্বপূর্ণ মেমো জারি করেছে অর্থ দফতর।

এতদিন পর্যন্ত সরকারি কর্মচারীরা সপরিবারে ভ্রমণের জন্য প্লেন বা ট্রেনের টাকা পেতেন। গাড়িতে ভ্রমণের ক্ষেত্রে কোনও টাকা পাওয়া নিয়ে সমস্যা হত। বলে রাখা ভালো এতদিন গাড়িতে ভ্রমণের জন্য কোনও সংস্থান রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ছিল না। তবে এবার এই নিয়েই বিরাট সিদ্ধান্ত।

যে সমস্ত স্বল্প দূরত্বের গন্তব্য যেখানে যেতে বিমান বা ট্রেনের দরকার হয়না এবং গাড়ি ভাড়া করতে হয়, সেই ক্ষেত্রে প্রতি কিমি পথ যেতে ১৬ টাকা বা ভ্রমণে মোট খরচ, যেটা কম, এলটিসি বাবদ তার রিইম্বার্সমেন্ট প্রদান করা হবে। রাজ্য সরকারি কর্মীদের রিইম্বার্সমেন্ট রাজ্য সরকার। অর্থাৎ এবার সরকারি কর্মচারীরা ভ্রমণের সময় গাড়িও ব্যবহার করতে পারবেন।

গাড়িতে ভ্রমণের ক্ষেত্রে তাদের টাকা পাওয়ার ব্যবস্থা করবে সরকার। রাজ্য অর্থ দফতরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, এই ভ্রমণের ভাতা দেওয়ার জন্য দফতরগুলিকে অর্থ দফতরের অনুমতি নেওয়ার প্রয়োজন নেই । যে কোনও দফতর নিজেরাই এই অর্থের অনুমোদন দিতে পারবে।

গাড়ি ভাড়ার ক্ষেত্রে লিভ ট্র্যাভেল কনসেশনের বিষয়ে রাজ্যের সকল দফতরকেই এই নিয়ম মেনে চলতে হবে। রিইম্বার্সমেন্টের জন্য সংশ্লিষ্ট কর্মীকে প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। প্রসঙ্গত বিগত কিছু সময়ে লিভ ট্র্যাভেল কনসেশনের বিষয়ে নানান দফতর ও বিভাগ থেকে অর্থ দফতরে প্রশ্ন আসছিল। সরকারি কর্মীদের মধ্যে বিভ্রান্তিও বাড়ছিল। তাই এই বিষয়ে এবার নির্দিষ্ট মেমো জারি করে সমস্তটা পরিষ্কার করল অর্থ দফতর।

অর্থ দফতরের জারি করা বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, কোনও গন্তব্যে পৌঁছতে যে রুটটি সবথেকে সংক্ষিপ্ত, সেই পথের দূরত্বের হিসেবেই সরকারি কর্মীরা লিভ ট্রাভেল অ্যালাওয়েন্স পাবেন।


You might also like!