kolkata

1 week ago

Weather Forecast: বৃষ্টি শেষে ফের হিটওয়েভের চোখরাঙানি! তাপমাত্রা বাড়ার আশঙ্কা

Heat Wave in Bengal (File Picture)
Heat Wave in Bengal (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ লাগাতার বেশ কয়েকদিন বর্ষণের পর বৃষ্টির স্পেল আপাতত শেষ। আলিপুর আবহাওযয়া দফতর জানাচ্ছে, এবার তাপমাত্রা বৃদ্ধির পালা শুরু। দক্ষিণবঙ্গের উপকূল লাগোয়া জেলা ছাড়া আর তেমন কোথাও সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই। পাশাপাশি বৃষ্টি কমবে উত্তরেও।

দক্ষিণবঙ্গের আবহাওয়ার খবর

হাওয়া অফিস জানাচ্ছে, দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা ছাড়া আজ মঙ্গলবার আর কোথাও তেমন বৃষ্টির পূর্বাভাস নেই। বুধবার থেকে মূলত চলবে শুষ্ক আবহাওয়া। আগামী ১৮ পর্যন্ত পশ্চিমাঞ্চলে থাকতে পারে শুষ্ক গরম। গাঙ্গেয় দক্ষিণবঙ্গের মানুষজন কিছুটা ঘর্মাক্ত পরিস্থিতির শিকার হতে পারেন। তবে রাজ্যে কোথাও তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতি এই মুহূর্তে নেই। আগামী অন্তত ৫ দিন লাগাতার বাড়তে থাকবে তাপমাত্রা। গাঙ্গেয় জেলাগুলিতে ৩ এবং পশ্চিমের জেলাগালুতে ৫ ডিগ্রি পর্যন্ত পারদ বাড়তে পারে।

কলকাতার আবহাওয়ার পূর্বাভাস

শহর কলকাতা ও সংলগ্ন এলাকায় আজ আকাশ মূলত আংশিক মেঘলা থাকতে পারে। সঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকলেও, তার পরিমাণ অনেকটাই কমবে। বরং সারাদিন থাকতে পারে গুমোট অস্বস্তিকর পরিস্থিতি। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৬ ডিগ্রি সেলসিয়াস কম। পাশাপাশি দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। তাপমাত্রা ধাপে ধাপে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে ৭২ ঘন্টায়। তবে আপাতত ৬ দিন কোনওভাবেই তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতির পূর্বাভাস নেই।

উত্তরবঙ্গের কী পরিস্থিত?

এদিকে উত্তরবঙ্গে এখনও বৃষ্টি বহাল। তবে আজ মঙ্গলবার থেকে থেকে বৃষ্টির পরিমাণ ও তীব্রতা কমতে পারে। বুধবারের পর শুধুমাত্র পার্বত্য জেলা ছাড়া অন্যত্র বৃষ্টি প্রায় থাকবে না বললেই চলে। শুক্রবারের পর ফের অক্ষরেখার হাত ধরে বৃষ্টি সামান্য বাড়তে পারে উত্তরের সমতলের জেলাগুলিতে।

মৌসুমী বায়ু এবং বর্ষা

মৌসম ভবন মনে করছে, জানাচ্ছে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরের সর্বশেষ উপগ্রহ চিত্র বর্ষার বিষয়ে ইতিবাচক ইঙ্গিত দিয়েছে। সেক্ষেত্রে দেশে বর্ষা প্রবেশ করছে নির্ধারিত সময়ের কিছুটা আগেই। সাধারণ নিয়মে জুনের প্রথম সপ্তাহে ভারতে প্রবেশ করে বর্ষা। এইবছর চলতি মাসের ১৯ তারিখ মৌসুমী বায়ু আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে প্রবেশ করার অত্যন্ত উজ্বল সম্ভাবনা। সেক্ষেত্রে হিসেব মতো কেরলে বর্ষা প্রবেশ করতে চলেছে তার ৭ দিনের মাথায়, অর্থাৎ ২৬ তারিখের মধ্যে। তার পরবর্তী ৭ থেকে ১৩ দিনের মাথায় তা দেশের পূর্বাঞ্চলের রাজ্যে প্রবেশ করার সম্ভাবনা তৈরি হয়েছে। মনে করছে এবার স্বাভাবিকের থেকে ৭ থেকে ১১ শতাংশ অতিরিক্ত বৃষ্টি পেতে চলেছে দেশ।

You might also like!