kolkata 3 months ago (5)

Additional commission to 21 thousand ration dealers : রাজ্যের ২১ হাজার রেশন ডিলারকে অতিরিক্ত কমিশন

Additional commission to 21 thousand ration dealers

 

কলকাতা : রাজ্যের ২১ হাজার রেশন ডিলার এবার থেকে অতিরিক্ত কমিশন পাবেন রাজ্য সরকারের কাছ থেকে। পুজোর আগে এই কমিশন নিঃসন্দেহে খুশির হাওয়া বয়ে নিয়ে এল রেশন ডিলারদের কাছে। বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বসেছিল রাজ্য মন্ত্রিসভার বৈঠক। সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হয়। নবান্ন সূত্রে জানা গিয়েছে, যে সব রেশন ডিলার কোনও ধর্মঘটে যোগ না দিয়ে মূলত ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালিয়ে গিয়েছেন এবং যাদের এই কাজের জন্য রাজ্যের মানুষ উপকৃত হয়েছেন কেবল তাঁদেরই বেছে বেছে এই অতিরিক্ত কমিশন প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

জানা গিয়েছে, ‘দুয়ারে রেশন’ প্রকল্প ভাল করে চালানোর জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে অতিরিক্ত অর্থ কমিশন দেওয়া হবে ২১ হাজার রেশন ডিলারদের। এই সব ডিলাররা আগে প্রতি কুইন্টালে ৯৫ টাকা কমিশন পেতেন। ‘দুয়ারে রেশন’ চালু হওয়ায় আরও ৭৫ টাকা দেওয়া হত। এবার এর সঙ্গে আরও ৫০০০ টাকা ফিক্সড কমিশন দেওয়া হবে এবং তার সঙ্গে ০.২ শতাংশ হারে হ্যান্ডলিং কস্ট দেওয়া হবে। হ্যান্ডলিং কস্ট অর্থাৎ রেশন বিলি করার সময় যে শস্য নষ্ট হয় তার কিছুটা ক্ষতিপূরণ হিসেবে মেটানো হবে। অর্থাৎ সব মিলিয়ে এখন থেকে রেশন ডিলাররা কুইন্ট্যাল প্রতি ১৭০ টাকা তো পাবেনই, সঙ্গে পাবেন ৫ হাজার টাকা ফিক্সড কমিশন এবং হ্যান্ডলিং কস্ট।

পুজোর আগে নিঃসন্দেহে এই সিদ্ধান্ত রেশন ডিলারদের জন্য খুশির খবর বয়ে আনল। উল্লেখ্য রেশন ডিলারদের সংগঠন দুয়ারে রেশন প্রকল্প বন্ধ করার জন্য প্রথমে কলকাতা হাইকোর্ট ও পরে সুপ্রিম কোর্টেও মামলা দায়ের করেছিলেন। কিন্তু কোথাও তাঁরা জিততে পারেননি। আদালতে রাজ্যের স্বপক্ষে দুয়ারে রেশন প্রকল্পের পক্ষেই রায় দেয়।


You might also like!