kolkata

2 weeks ago

Kolkata Lok Sabha Election 2024: শহরে মোতায়েন ২৪৬ কোম্পানি বাহিনী! কড়া নিরাপত্তা ভাঙরে

246 company forces deployed in the city! Breached strict security
246 company forces deployed in the city! Breached strict security

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ সামনেই সপ্তম তথা শেষ দফার নির্বাচন। কলকাতাতেও হতে চলেছে এই উক্ত দফায় ভোট গ্রহণ। সেদিন কলকাতার নিরাপত্তা নিয়ে সম্পন্ন বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুলিশের আধিকারিক ও নির্বাচন কমিশনের উচ্চপদস্থ কর্তারা। উপস্থিত ছিলেন, প্রতিটি থানার ওসি, কলকাতা পুলিশের আইপিএস পদমর্যাদার অফিসাররা ও সেক্টর মোবাইলের দায়িত্বে থাকা আধিকারিকেরা। ১ জুন যাতে কলকাতায় শান্তিপূর্ণভাবে ভোট হয় তার জন্য কড়া নির্দেশও দিয়েছেন নগরপাল বিনীত গোয়েল। 

কি কি ব্যাবস্থা নেওয়া হচ্ছে? 

কলকাতা পুলিশ সূত্রে খবর, ভোটের দিন কলকাতায় অশান্তি রুখতে টহল দেবে কেন্দ্রীয় বাহিনীর ৩২৪টি বিশেষ QRT(কুইক রেসপন্স টিম)। এই QRT কলকাতা ছাড়াও ব্যারাকপুর, বিধাননগর ও বারাসতের একটি অংশে অর্থাৎ কলকাতা ছাড়াও কলকাতার সংলগ্ন শহরতলিতে টহল দেবে। কোথাও কোনওরকম গণ্ডগোলের পরিস্থিতি তৈরি হলে যাতে ১০ মিনিটের মধ্যে QRT পৌঁছে যায়, সেই ব্যবস্থা করা হচ্ছে।

লালবাজার জানাচ্ছে, প্রত্যেকটা বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী। কলকাতার জন্য মোট ২৪৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে। এর মধ্যে উত্তর কলকাতা কেন্দ্রে ১ হাজার ৮৬৯ বুথের জন‌্য ৬৬.৫ কোম্পানি ও দক্ষিণ কলকাতা কেন্দ্রে ২ হাজার ৭৮ বুথের জন‌্য ৮২.৬১ কোম্পানি, যাদবপুর কেন্দ্রের ৯৪৩টি বুথের জন‌্য ৩৬.৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকছে বলে জানা গিয়েছে। এছাড়াও কলকাতা পুলিশের আওতায় থাকা ডায়মন্ড হারবার কেন্দ্রের একটি অংশে ১৪৪ বুথের জন‌্য ৭.৩ কোম্পানি ও জয়নগর কেন্দ্রের একটি অংশে ১২৪ বুথের জন‌্য ৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে বলে জানা গিয়েছে।

ভোটের ২ দিন আগে থেকেই, ৪৫টি নাকা চেকিং পয়েন্ট, এফএসটি ও এসএসটি-র নাকায় হাফ সেকশন করে কেন্দ্রীয় বাহিনী থাকছে।

এবারে কলকাতা পুলিশের আওতাভুক্ত হয়েছে ভাঙড় ডিভিশন। উত্তেজনাপ্রবণ এলাকা হওয়ায়, ভাঙড়ের উপর বিশেষ নজরদারি রাখবে কলকাতা পুলিশ। ভোটে ভাঙড় এলাকায় ১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকছে। এছাড়াও ৩৬টি বিশেষ কিউআরটি ও ১০টি নাইট পেট্রোল ভেহিক‌্যাল ভাঙড় এলাকায় টহল দেবে।

রাতের শহরে যে কোন রকম অশান্তি ঠেকাতে, ৭২টি নাইট পেট্রোল ভেহিক‌্যাল থাকছে। এর মধ্যে থাকবে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। সারারাত ধরে তারা টহল দেবেন।

You might also like!