kolkata

1 month ago

Sealdah Train: জুলাইয়ে শিয়ালদহের ২১ প্ল্যাটফর্মে ১২ কামরার ট্রেন!

Sealdah Railway Station (Symbolic Picture)
Sealdah Railway Station (Symbolic Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ সব কাজ শেষ হয়ে যাবে এই জুনেই। জুলাইয়ের শুরু থেকেই শিয়ালদহ স্টেশনের ১ থেকে ২১ নম্বর— প্রতিটা প্ল্যাটফর্মই ১২ কামরার ইএমইউ লোকাল ট্রেন ছাড়ার উপযুক্ত অবস্থায় আসতে চলেছে। বৃহস্পতিবার দেশের অন্যতম ব্যস্ত এই স্টেশনের ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ ফেজ়-থ্রি বা অন্তিম দফায় পড়ল।

তবে রেলের আধিকারিকদের দাবি, ই পর্বের কাজে আগের কয়েক বারের মতো পরিষেবায় কোনও সমস্যা হবে না। ফেজ়-টু-তেই ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক—দু’ধরনের কাজ শেষ হয়েছে। অন্তিম দফায় শুধু পাঁচটি প্ল্যাফর্মের দৈর্ঘ্য অতিরিক্ত তিনটে কামরা ধরানোর মতো করে বাড়িয়ে নেওয়ার কাজ চলছে। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে সেই পর্ব।

ডিভিশনের আধিকারিকরা জানাচ্ছেন, ১ থেকে ৪ নম্বর প্ল্যাটফর্মকে দমদমের দিকে আরও ৫২ মিটার বাড়ানো হবে। ৫ নম্বর প্ল্যাটফর্মের সম্প্রসারণ হবে ৫৫ মিটার। প্ল্যাটফর্মগুলি তৈরির কাজের অনেকটাই ফেজ়-ওয়ানেই হয়ে গিয়েছিল। এ বার সেখানে চলছে টাইলস পাতার কাজ। এ ছাড়া একটি নতুন কনকোর্স এবং ১, ২ ও ৩ নম্বর প্ল্যাটফর্মের সামনে একটি নতুন এন্ট্রি-এগজ়িট গেটও তৈরি হবে।

এর জন্যে ওই জায়গায় থাকা খাবারের স্টল এবং কয়েকটি অফিস অন্যত্র সরানো হবে। শিয়ালদহ স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছেন, ফেজ়-থ্রি’র কাজে কোনও ধরনের ব্লক নেওয়া হবে না। ফলে যাত্রীদের নতুন করে অসুবিধায় পড়তে হবে না। জুনের মধ্যেই সব কাজ শেষ করে জুলাইয়ের শুরুতেই শিয়ালদহের প্রতিটি প্ল্যাটফর্মকে ১২ কামরার লোকাল ট্রেন চলার উপযুক্ত করে তোলা হবে।

এর ফলে প্রতি ট্রেনে কমবেশি এক হাজারের বেশি যাত্রীর জায়গা হবে। শিয়ালদহের ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মকে ৯ কামরার লোকালের পরিবর্তে ১২ কামরার লোকাল ধরানোর উপযুক্ত করে তোলার কাজ শুরু হয়েছিল ফেব্রুয়ারিতে। গোটা কাজ তিন দফায় ভাগ করা হয়। এর মধ্যে ফেজ়-টু সদ্য শেষ হয়েছে।

এই দফায় গত শুক্রবার মাঝরাত থেকে রবিবার দুপুর পর্যন্ত মোট ৬০ ঘণ্টা ধরে পাঁচটি প্ল্যাটফর্মে ওভারহেড তার, সিগন্যাল পোস্ট এবং ট্র্যাক পাতার কাজ হয়। এর জন্যে বাতিল করতে হয়েছিল অন্তত ৮৮টি লোকাল ট্রেন। ১৪৭টি লোকাল শিয়ালদহের পরিবর্তে অন্য স্টেশন থেকে চলাচল করে। প্রবল ভোগান্তি হয় মানুষের।

You might also like!