International

7 months ago

Israel's ambassador:'আরব বিশ্বের হয়ে জঞ্জাল সাফ করছি আমরা' : ইজরায়েলের রাষ্ট্রদূত

Naor Gilon
Naor Gilon

 

তেল আভিভ :গাজা ভূখণ্ডে থেকে হামাসকে নিশ্চিহ্ন করতে বদ্ধপরিকর ইজরায়েল। তবে এই রক্তক্ষয়ী লড়াইয়ে সাধারণ মানুষের মৃত্যু নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে ইজরায়েলকে। এই প্রেক্ষাপটে রাষ্ট্রসংঘে ইজরায়েলের রাষ্ট্রদূত বলেন, “আরব বিশ্বের হয়ে জঞ্জাল সাফ করছি আমরা।”

ইজরায়েল-হামাস সংঘর্ষ শুরুর পর থেকে আলোচনার কেন্দ্র গাজার ভবিষ্যৎ কী হবে। সম্প্রতি এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় রাষ্ট্রসংঘে নিযুক্ত ইজরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদানকে প্রশ্ন করা হয়, ভবিষ্যতে গাজা শাসন কে করবে? সৌদি আরব ও অন্য উপসাগরীয় দেশের সঙ্গে একযোগে কি ভূখণ্ডটি নিয়ন্ত্রণ করবে তেল আভিভ? তার উত্তরে এরদান বলেন, ‘গাজা থেকে জঞ্জাল সাফ করছি আমরা। এতে শেষে লাভ হবে আরব বিশ্বেরই। হামাস যে শুধু আমাদের শত্রু এমনটা নয়। আমি নিশ্চিত আপনারা যে দেশগুলির নাম বলছেন তারাও এদের নিজেদের শত্রু বলে মনে করে।’

তিনি এও বলেন, আরব দেশগুলোর সঙ্গে এখনও হামাসমুক্ত গাজার শাসনভার নিয়ে আলোচনা হয়নি। কিন্তু আগামীদিনে তা হবে। এদিকে, রাষ্ট্রসংঘের সমোলোচনায় সরব হন এরদান। তাঁর কথায়, “গাজাকে যুদ্ধক্ষেত্রে পরিণত করেছে হামাসই। এতে বড় ভূমিকা রয়েছে রাষ্ট্রসংঘের।”

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছিলেন, ভবিষ্যতে গাজার নিরাপত্তার দায়িত্ব তাঁরা নেবেন। তবে ওই ভূখণ্ড শাসন করার কোনও পরিকল্পনা নেই। এই প্রেক্ষিতে নিজেদের অবস্থান স্পষ্ট করেছিল আমেরিকাও। ইহুদি দেশটির ‘মিত্র’দেশ চায় যুদ্ধ শেষে গাজা ও ওয়েস্ট ব্যাঙ্ক থাকুক প্যালেস্তিনীয় শাসনের অধীনে।


You might also like!