International

2 weeks ago

Antony Blinken: ইউক্রেনের এক বারে রকস্টারের ভূমিকায় ধরা দিলেন মার্কিন বিদেশসচিব অ্যান্টনি ব্লিংকেন!

Antony Blinken (File Picture)
Antony Blinken (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ইউক্রেনের উত্তর-পূর্বাংশে এখন স্থলপথে তীব্র আক্রমণ চালাচ্ছে রাশিয়ার সেনাবাহিনী। গত তিন দিনের মধ্যে খারখিভ এলাকায় ১০ টিরও বেশি গ্রাম নিজেদের দখলে নিয়েছে রুশ সেনা। এই পরিস্থিতিতে আচমকা ইউক্রেন সফরে এলেন আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিংকেন।

জো বাইডেন প্রশাসনের এক শীর্ষ আধিকারিক জানাচ্ছেন, কঠিন পরিস্থিতিতে ইউক্রেনবাসীকে পাশে থাকার আস্বাস দিতেই কিভে এসেছেন ব্লিংকেন। এক দিকে যখন ব্লিংকেন আজ কিভে পৌঁছেছেন, ঠিক সেই সময় অন্যদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমিরপুতিন প্রায় একই সময়ে দীর্ঘদিনের বন্ধু দেশ চিনে যাচ্ছেন বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম। রাশিয়া-ইউক্রেন তীব্র সংঘাতের সময় পুতিনের এই বেজিং সফরও যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

ব্লিংকেনের ইউক্রেন সফর নিয়ে আগাম কোনও খবর ছিল না। বুধবার ভোরে ট্রেনে চেপে কিভে পৌঁছন তিনি। পোল্যান্ডেরর সীমান্তবর্তী জেজো শহর থেকে প্রায় ৯ ঘণ্টার ট্রেন সফর শেষে কিভে নামেন আমেরিকান বিদেশসচিব।

যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনে মানবিক ত্রাণ ও সাহায্য পৌঁছনোর অন্যতম মাধ্যম হিসেবে এখন খুবই গুরুত্বপূর্ণ পোল্যান্ডের সীমান্তবর্তী এই শহর। সম্ভবত সেই কারণেই এই শহর থেকেই যাত্রা শুরু করেছিলেন ব্লিংকেন।

কিয়েভে সম্পূর্ন অন্য মেজাজে দেখা যায় আমেরিকান বিদেশসচিবকে। কিয়েভের একটি বার পরিদর্শন করেন। এবং গিটার হাতে মাইক্রোফোনের সামনে দাঁড়িয়ে বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের বেশিরভাগ দেশ কেবল ইউক্রেনের জন্য নয়, মুক্ত বিশ্বের জন্য লড়াই করছে।’


You might also like!