International

1 year ago

সু চির আরও তিন বছরের কারাদণ্ড

Suu Kyi
Suu Kyi

 


নে-পি-দ, ২৯ সেপ্টেম্বর  : সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনে মামলায় মায়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। তার প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা অস্ট্রেলিয়ান শন টার্নেলকেও একই সাজা দেওয়া হয়েছে। এছাড়া তাদের বিরুদ্ধে একটি সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল। যার সর্বোচ্চ সাজা ১৪ বছরের কারাদণ্ড। তবে, আদালতে সু চি ও শন টার্নেল নিজেদের নির্দোষ বলে দাবি করেন।

সু চির অর্থনৈতিক উপদেষ্ঠা শন টার্নেল অস্ট্রেলিয়ার ম্যাকোয়ার ইউনিভার্সিটির অর্থনীতি বিষয়ের প্রফেসর। টার্নেলের কারাদণ্ডের ব্যাপারে এখনও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় ও বিদেশমন্ত্রক কোনও প্রতিক্রিয়া দেখায়নি।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি মায়ানমারে নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সামরিক জুন্টা সরকার। এরপর পর সু চিসহ তার বেশ কয়েকজন অর্থনৈতিক উপদেষ্টা, রাজনীতিক, আইনপ্রণেতা, কূটনীতিক ও সাংবাদিকদের গ্রেফতার করে জান্তা সরকার। দুর্নীতি, নির্বাচনী আইন ও রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের লঙ্ঘনসহ সু চির বিরুদ্ধে কমপক্ষে ১৮ টি অপরাধের অভিযোগ আনা হয়েছে, যা দোষী প্রমাণিত হলে সু চির প্রায় ১৯০ বছর কারাদণ্ড হতে পারে। এখন পর্যন্ত তাকে বিভিন্ন মামলায় ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।


You might also like!