International

1 year ago

Queen Elizabeth II : রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ

Queen Elizabeth II'
Queen Elizabeth II'

 

লন্ডন, ১৯ সেপ্টেম্বর  : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ। ব্রিটিশ রাজপরিবারের ঐতিহ্য অনুসারে তার শেষকৃত্য অনুষ্ঠান সম্পূর্ণ হবে। এই অনুষ্ঠানে যোগ দিতে ইতোমধ্যে বিশ্ব নেতারা লন্ডনে পৌঁছেছেন।

ব্রিটিশ রাজসিংহাসনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় শাসন করা রানি দ্বিতীয় এলিজাবেথ গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ৯৬ বছর বয়সী রানির মৃত্যুতে ব্রিটেনজুড়ে নেমে আসে শোকের ছায়া। পরবর্তীতে রানির জ্যেষ্ঠ পুত্র তৃতীয় চার্লস নতুন রাজা হিসেবে আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ করেন । ৮ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত রানির মৃত্যুতে রাজপরিবারের রীতি অনুযায়ী বিভিন্ন শোক পালন করা হয়। গত চারদিন সাধারণ জনগণের শ্রদ্ধা জানানোর জন্য ব্রিটিশ সরকারের প্রাণকেন্দ্র ওয়েস্টমিনিস্টার প্যালেসের সবচেয়ে পুরনো অংশে অবস্থিত বিশাল হলঘরে রাখা হয়।

জানা গিয়েছে, আজ সকাল ১১ টায় ওয়েস্টমিনস্টার হলের দরজা সাধারণের জন্য বন্ধ হয়ে যাবে। কফিনবন্দি অবস্থায় রানির মৃতদেহ এরপর নিকটবর্তী ওয়েস্টমিনস্টার মঠে নিয়ে যাওয়া হবে। এরপর দুপুর ১২:৩০ টায় মঠে উপস্থিত হবেন রানির শেষকৃত্যে যোগ দেবার জন্য আমন্ত্রিত ২০০০ অতিথি, যাদের মধ্যে থাকবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্রের পাওয়া খবর অনুযায়ী, দুপুর ৩:০৫ নাগাদ রানির কফিন বেরোবে ওয়েস্টমিনস্টার হলের উত্তর দরজা দিয়ে।

দুপুর ৩:১৪ নাগাদ রাষ্ট্রীয় সম্মান দিয়ে রানীর কফিন ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার মঠে নিয়ে যাওয়া হবে শোভাযাত্রা সহকারে। এরপর ৩:২২ নাগাদ ওয়েস্টমিনস্টার মঠের পশ্চিম দরজা দিয়ে রানীর কফিন প্রবেশ করবে রাজা তৃতীয় চার্লস এবং অন্যান্য রাজ পরিবারের সদস্যদের সঙ্গে। দুপুর ৩:৩০ নাগাদ রানীকে শেষ সম্মান জানাবেন আর্চ বিশপ। ৪:২৫ এ রানিকে শ্রদ্ধা জানিয়ে দু মিনিট নিস্তব্ধতা পালন করা হবে। ৪:৩০ নাগাদ জাতীয় সংগীত গাওয়া হবে। ৪:৪৫ নাগাদ রানির কফিন নিয়ে যাওয়া হবে ওয়েলিংটন আর্চের দিকে।

এরপর ইউকে পার্লামেন্টে বিগ বেন বেল বাজানো হবে এবং রানীকে এক মিনিট গান স্যালুট দেওয়া হবে। ৫:৩০ নাগাদ কফিন এসে পৌঁছাবে ওয়েলিংটন আর্চে। এবং তারপর লন্ডনের পশ্চিমে উইন্ডসর ক্যাসেলের উদ্দেশ্যে রওনা হবে রানির কফিন। সন্ধ্যা সাড়ে ৭:৩৬ নাগাদ কফিনটি উইনসরে পৌঁছাবে এবং কফিনটি নিয়ে দুর্গের দিকে যাওয়া হবে। রাত ৮:১০ নাগাদ রাজা এবং রাজ পরিবারের ঊর্ধ্বতন সদস্যরা পায়ে হেঁটে পৌঁছাবেন সেখানে। রাত ১২ টায় রানিকে সমাহিত করা হবে যেখানে তাঁর পিতা রাজা ষষ্ঠ জর্জ, তাঁর মা এবং তাঁর ছোট বোন প্রিন্সেস মার্গারেটের দেহাবশেষ রয়েছে। আর এভাবেই দীর্ঘ সময় ধরে ধীরে ধীরে সম্পন্ন হবে রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য।

You might also like!