International

1 year ago

Drupadi Murmu : রানির শেষকৃত্যে যোগ দিতে লন্ডনে পৌঁছলেন দেশের রাষ্ট্রপতি মুর্মু

Draupadi Murmu at London
Draupadi Murmu at London

 



লন্ডন, ১৮ সেপ্টেম্বর : রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আগামীকাল ১৯ সেপ্টেম্বর। স্থানীয় সময় সোমবার সকাল ১১টায়। তাতে আমন্ত্রিত ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। শনিবার সন্ধ্যা নাগাদ লন্ডনে পৌঁছলেন তিনি। একটি টুইট বার্তায় একথা জানিয়েছে রাষ্ট্রপতিভবন।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি। তাঁর বয়স হয়েছিল ৯৬। তাঁর মৃত্যুতে ৭০ বছর দীর্ঘ রাজত্বের অবসান ঘটে। ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসে তিনিই প্রথম সবচেয়ে বেশি সময় সিংহাসনে থেকেছেন।

এখন রানির শবদেহ ওয়েস্টমিনস্টার অ্যাবের ওয়েস্টমিনস্টার হলে শায়িত।ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তাঁকে শেষ বিদায় জানাবেন রাজপরিবারের সদস্যরা তথা পুরো দুনিয়া। তাই রানিকে চিরবিদায় জানাতে তিন দিনের সফরে ব্রিটেনে গিয়েছেন রাষ্ট্রপতি মুর্মু। এছাড়া রবিবার বিকেল নাগাদ নতুন রাজা তৃতীয় চার্লস বাকিংহ্যাম প্রাসাদে বিশ্বের নেতাদের জন্য একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করেছেন। তাতে উপস্থিত থাকার কথা রয়েছে ভারতের রাষ্ট্রপতির। শেষকৃত্যে যোগ দেবেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনও।

শনিবার নয়াদিল্লি থেকে বিমান লন্ডনের উদ্দেশ্যে রওনা দেওয়ার সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি ভবন থেকে টুইট করে জানানো হয়, "রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ব্রিটেনের লন্ডনের জন্য রওনা দিয়েছেন ৷ তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে উপস্থিত থাকবেন। ভারত সরকারের পক্ষ থেকে তিনি সমবেদনা জানাবেন ৷"

You might also like!