International 3 months ago (16)

Military exercise of Taiwan : চিনের আক্রমণ প্রতিরোধ করতে সামরিক মহড়া তাইওয়ান সেনার

Military exercise of Taiwan army to prevent Chinese attack

 

তাইপে, ৯ আগস্ট  : চিনা আগ্রাসনের বিরুদ্ধে কোনওভাবেই শিরদাঁড়া বিকিয়ে দিতে রাজি নয় দ্বীপরাষ্ট্র তাইওয়ান। চিনের সামরিক মহড়ার মধ্যে মঙ্গলবার তাইওয়ানের সামরিক বাহিনী একটি লাইভ-ফায়ার আর্টিলারি ড্রিল শুরু করেছে। চিনা আক্রমণকে প্রতিরোধ করার জন্য এখন থেকে প্রস্তুতি নিতে শুরু করেছে এই দ্বীপরাষ্ট্র।

তাইওয়ানের অষ্টম আর্মি কর্পসের মুখপাত্র লু উওই-জিয়ে জানিয়েছেন, দক্ষিণ কাউন্টির পিংতুংয়ে গুলি চালনা ও কামান নিক্ষেপের মহড়া শুরু করেছে তাইওয়ান সেনা বাহিনী। তাইওয়ান সেনাবাহিনী জানিয়েছে, মঙ্গলবারের মতো বৃহস্পতিবারও সেনা মহড়া হবে এবং অসংখ্য সেনা জওয়ান তাতে অংশগ্রহণ করবে। তবে চিনের পাল্টা এই সেনা মহড়ার কথা অস্বীকার করেছেন লু।

তাইওয়ানকে বরাররই চিনা ভূখণ্ডের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে দাবি করে এসেছে বেজিং। তাইওয়ানকে তাই বরাবরই চিনা রক্তচক্ষুর সাক্ষী থাকতে হয়েছে। সম্প্রতি মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে নতুন করে উত্তেজনা বাড়ে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে পেলোসির তাইওয়ান সফর নিয়ে রীতিমতো হুমকি দিয়েছিলেন চিনা প্রেসিডেন্ট শি জিংপিং। কিন্তু তাসত্ত্বেও নিজেদের সিদ্ধান্ত অটল থাকা সিদ্ধান্ত নিয়েছিল ওয়াশিংটন। তাইওয়ানে এসে উপস্থিত হয়েছিলেন ন্যান্সি পেলোসি। পেলোসির সফররে পর গত সপ্তাহে তাইওয়ানের চারপাশে সবথেকে বড় সামরিক মহড়া শুরু করেছিল বেজিং। 


You might also like!