International

1 month ago

US :গাজায় ২৫ হাজার নারী-শিশু হত্যা করেছে ইসরায়েল: যুক্তরাষ্ট্র

US Secretary of Defense Lloyd Austin
US Secretary of Defense Lloyd Austin

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ  ফিলিস্তিনের গাজায় গত ৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে ২৫ হাজারের বেশি নারী ও শিশুকে হত্যা করেছে ইসরায়েল। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের এ তথ্য দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।গাজায় ইসরায়েলের হামলায় নিহত নারী ও শিশুদের সংখ্যা নিয়ে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের হাউস আর্মড সার্ভিসেস কমিটির শুনানি অনুষ্ঠিত হয়। সেখানে লয়েড অস্টিন বলেন, ‘সংখ্যাটা ২৫ হাজার ছাড়িয়েছে।’

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে দেশটিতে প্রায় ১ হাজার ১৬০ জন নিহত হন। এ ছাড়া ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি করেন হামাস সদস্যরা। সেদিন থেকে গাজায় নির্বিচার হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হালনাগাদ তথ্য অনুযায়ী, ইসরায়েলের চলমান হামলায় এখন পর্যন্ত উপত্যকাটিতে অন্তত ৩০ হাজার ৩৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭০ হাজার ৪৫৭ জন। নিহত ব্যক্তিদের মধ্যে ১৩ হাজার ২৩০টি শিশু। নারী ৮ হাজার ৮৬০ জন। এ ছাড়া ৩৪০ জন চিকিৎসাকর্মী ও ১৩২ জন সাংবাদিক রয়েছেন।

গাজায় ইসরায়েলের চলমান অভিযানে শুরু থেকে যুক্তরাষ্ট্রের সমর্থন পেয়েছে দেশটি। এ ছাড়া উপত্যকাটিতে হামলা চালাতে ইসরায়েলকে অস্ত্রও দিচ্ছে ওয়াশিংটন। একই সঙ্গে গাজায় যুদ্ধবিরতি ও ইসরায়েলি জিম্মিদের মুক্তির জন্য জন্য তৎপরতাও চালিয়ে যাচ্ছে মার্কিন সরকার। আগামী সপ্তাহে উপত্যকাটিতে নতুন যুদ্ধবিরতির চুক্তি হতে পারে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।


You might also like!