International

2 months ago

Indian ambassador 'harassed' at Gurudwara in US:যুক্তরাষ্ট্রে গুরুদুয়ারায় ভারতীয় রাষ্ট্রদূতকে ‘হেনস্তা’

Indian Ambassador Taranjit Singh Sandhu
Indian Ambassador Taranjit Singh Sandhu

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লং আইল্যান্ডের হিকসভিল গুরুদুয়ারায় দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধুকে হেনস্তার অভিযোগ উঠেছে।

গুরুপুরব উপলক্ষে হিকসভিল গুরুদুয়ারায় প্রার্থনা করতে গিয়েছিলেন সান্ধু। সেখানে খালিস্তানপন্থী একটি দল তাঁকে হেনস্তা করে বলে অভিযোগ।

কথিত ঘটনার একটি ভিডিওতে দেখা যায়, হিকসভিল গুরুদুয়ারায় সান্ধুকে একদল লোক ঘিরে ধরেন। তাঁরা চিৎকার করে নানা অভিযোগে তাঁকে অভিযুক্ত করেন। তাঁকে প্রশ্নবাণে জর্জরিত করেন। তাঁকে হেনস্তা করা হয়।সান্ধুকে ঘিরে ধরা লোকজন বলছিলেন, খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার জন্য রাষ্ট্রদূত সান্ধু দায়ী। খালিস্তানপন্থী নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার চক্রান্তেও তাঁর সংশ্লিষ্টতা আছে।

ভারতে শিখ সম্প্রদায়ের জন্য একটি স্বাধীন রাষ্ট্র গড়তে চান খালিস্তানপন্থীরা। খালিস্তান আন্দোলনের নেতা কানাডার নাগরিক নিজ্জর গত জুন মাসে ভ্যাঙ্কুভারে খুন হন। নিজ্জর হত্যায় ভারতের হাত থাকার অভিযোগ করে কানাডা। তবে এই অভিযোগ নাকচ করে ভারত।

পান্নুন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তাঁকে হত্যার চক্রান্ত সম্প্রতি ফাঁস হয়। অভিযোগ, এই চক্রান্তে ভারতের হাত ছিল।নিজ্জর ও পান্নুন উভয়কে ভারত সরকার ‘সন্ত্রাসী’ হিসেবে তালিকাভুক্ত করেছে।

রাষ্ট্রদূত সান্ধুকে হেনস্তার কথিত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট করেছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জাতীয় মুখপাত্র আরপি সিং। পোস্টে তিনি লিখেছেন, ভারতীয় রাষ্ট্রদূতকে ভিত্তিহীন প্রশ্নে জর্জরিত করেছেন খালিস্তানিরা। তাঁরা তাঁকে হেনস্তার চেষ্টা করেছেন।আরপি সিং আরও লিখেছেন, হিকসভিল গুরুদুয়ারায় খালিস্তানপন্থীদের এই কাজে নেতৃত্ব দেন হিম্মত সিং।

ভিডিওতে ভারতীয় রাষ্ট্রদূতকে তাঁর গাড়িতে করে গুরুদুয়ারা চত্বর ছেড়ে যেতে দেখা যায়। তখন এক শিখ বিক্ষোভকারী গুরুদুয়ারার বাইরে খালিস্তানি পতাকা ওড়ান।


You might also like!