International

1 year ago

India-Bhutan border : পুজোর আগেই ফের খুলছে ভারত-ভুটান সীমান্ত

India-Bhutan border
India-Bhutan border

 

নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বরঃ  করোনা অতিমারির জেরে দীর্ঘ আড়াই বছর পর ফের ভারত-ভুটান সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২৩ সেপ্টেম্বর অসম সীমান্তের গেটগুলি খুলে দেওয়া হবে বলে ভুটান দূতাবাস সূত্রে জানা গিয়েছে।

জানা গিয়েছে, অসম সীমান্তের সামদ্রুপ জংখার ও গেলফুতে ভারত-ভুটান সীমান্তের গেটগুলি খেলে দেওয়া হবে। ফলে পুজোর সময় মনোরম পরিবশে নিজের জন্য সময় কাটানোর জন্য যদি বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে ভ্রমণ তালিকায় ভুটানের মত অপূর্ব একটি পর্যটন স্থানকে অন্তর্ভুক্ত করতে পারেন। দুর্গাপুজোর সময় এমনিতেই বাঙালি ঘরমুখো থাকতে পছন্দ করেন না। ঘুরতে যদি ভালবাসেন, তাহলে ভুটানের মত রোমাঞ্চকর জায়গা কম আছে।

ভুটান সরকার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে জানিয়েছে, আগামী ২৩ সেপ্টেম্বর ভারতের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। কোভিডের কারণেই দুই দেশের সীমান্ত বন্ধ করে রাখা হয়। দীর্ঘ আড়াই বছর পর ফের একবার সীমান্তের গেটগুলি খুলে দেওয়া হবে। তাতে দুই দেশের আর্থিক উন্নতির পথও সুগম হবে।

এছাড়া করোনার কারণে ভুটানের অর্থনৈতিক বিপর্যয় ঘটেছিল। ফলে ফের একবার আর্থিক দিক থেকে চাঙ্গা হতে ও ঘুরে দাঁড়াতে পর্যটন ক্ষেত্রে জোয়ার আনতে সীমান্তের গেটগুলি খুলে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। পর্যটন খাতে সম্প্রতি ভুটান নয়া পদক্ষেপ নিয়েছে। যার ফলে ভুটান ভ্রমণের জন্য ভারতীয়দের কাছ থেকে প্রবেশমাশুল হিসাবে ১,২০০ টাকা ধার্য করা হবে বলে জানা গিয়েছে।

গত আড়াই বছর ধরে দুই দেশের মধ্যে আন্তর্জাতিক মানের বৈঠক গড়ে তোলা হয়নি। দুই দেশের বন্ধুত্ব ও মুখোমুখি যোগাযোগের সুযোগ গড়ে ওঠেনি, তাই এ প্রসঙ্গে দুই দেশের মধ্যেই ঢিলেঢালা মনোভাব প্রকাশ পেয়েছে। শুধু তাই নয়, দুই দেশের সীমান্ত এলাকার বাসিন্দাদের কাছে সাম্প্রতিক সিদ্ধান্ত অনেক কার্যকরী হবে বলে আশা প্রকাশ করেছে ভূটানের স্বরাষ্ট্র ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।


You might also like!