International

1 week ago

Eid Al Adha 2024 Date: সৌদিতে পবিত্র চাঁদ! বকরি ইদের দিন ঘোষণা

Eid Al Adha 2024 (File Picture)
Eid Al Adha 2024 (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ পবিত্র চাঁদ দেখার অপেক্ষায় ছিলেন মুসলিমরা। মক্কায় হজযাত্রার জন্য পবিত্র জুল হিজ্জাহ মাসের সূচনা হওয়ার কছা ছিল শুক্রেই। সৌদির আকাশে যথাসময়েই চাঁদের দেখা মিলল। কিন্তু, সংযুক্ত আরব আমিরশাহীর আকাশে ফাঁকি দিল সে। সে ক্ষেত্রে কোথায় কবে পালিত হবে বকরি ইদ বা ইদ-আল-আধা?

ইদ-আল-আধা বা বকরি ইদ

জুল হিজ্জাহ ইসলামিক চন্দ্র ক্যালেন্ডারের সর্বশেষ মাস। বিশ্বজুড়ে মুসলিমদের কাছে এই মাসের বিশেষ তাৎপর্য রয়েছে। এই মাসেই সৌদি আরবের মক্কা শহরে হজযাত্রায় যান অসংখ্য মানুষ। আবার এই জুল হিজ্জাহ মাসেরই দশম দিন উদযাপিত হয় ইদ-আল আধা। যা বকরি ইদ বা কোরবানির ইদ নামেও পরিচিত। ইদ-উল-আধায় পশু কোরবানির প্রথা রয়েছে। মক্কা শহরে হজ শেষে পালিত হয় এই ইদ-আল-আধা। এই ইদের প্রচলন করেছিলেন হজরত ইব্রাহিম। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, আল্লাহ ইব্রাহিমকে তাঁর প্রিয় পুত্র ইসমাইলকে কোরবানি দিতে বলেছিলেন। আল্লাহর নির্দেশ রাখতে নিজের চোখ বেঁধে ইব্রাহিম প্রাণের চেয়েও প্রিয় পুত্রের কোরবানি দেন। কিন্তু, চোখ খুলে দেখেন তাঁর পুত্র তাঁর সামনেই হাসিমুখে দাঁড়িয়ে রয়েছেন। সেখান থেকেই শুরু হয় ইদ-উল-আধা উদযাপন।

সংযুক্ত আরব আমিরশাহীতে চাঁদের দেখা মিলল না

সংযুক্ত আরব আমিরশাহীর আবু ধাবিতে সিল জ্যোতির্বিদ্যা অবজারভেটরি সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, 'বৃহস্পতিবার জুল হিজ্জাহ মাসের পবিত্র চাঁদ দেখা যায়নি।' জানা গিয়েছে, সকাল সাড়ে ১০টা থেকে টানা আট ঘণ্টা ধরে টেলিস্কোপের সাহায্যে চেষ্টা করেও চাঁদের দেখা মেলেনি। যদি শুক্রবারের আকাশেও চাঁদের দেখা না মেলে, সে ক্ষেত্রে আরব দেশগুলিতে ৮ জুন থেকে জুল হিজ্জাহ মাসের সূচনা ধরা হবে। আর ইদ-আল-আধা বা বকরি ইদ পালিত হবে ১৭ জুন। ওমান থেকেও চাঁদের দেখা মেলেনি।

সৌদি আরবের আকাশে পবিত্র চাঁদ

তবে সৌদি আরবে দেখা গিয়েছে পবিত্র চাঁদ। তুমেরইয়ে মেঘলা আকাশ থাকা সত্ত্বেও চাঁদের দেখা মিলেছে সে দেশে। ফলে শুক্রবার থেকেই সৌদিতে জুল হিজ্জাহ মাসের সূচনা হয়েছে। সেখানে বকরি ইদ বা কোরবানির ইদ পালিত হবে আগামী ১৬ জুন।

ভারতে বকরি ইদ কবে?

ভারত, পাকিস্তান, মালয়শিয়া, ইন্দোনেশিয়া, জাপান, হংকং, ব্রুনেই এবং দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলিতে পবিত্র চাঁদ দেখার সম্ভাবনা ৭ জুন, শুক্রবার। সে ক্ষেত্রে এই দেশগুলিতে ইদ-আল-আধা পালিত হবে ১৭ বা ১৮ জুন।

You might also like!