International 3 months ago (18)

Flood-ravaged in Pakistan : বন্যায় বিপর্যস্ত পাকিস্তান, ৫০ হাজারেরও বেশি মানুষ গৃহহীন

Flood-ravaged Pakistan 50 thousand people are homeless

 

ইসালামাবাদ, ২৫ আগস্ট : লাগাতার বৃষ্টিতে বিপর্যস্ত পাকিস্তান। বন্যার জলে ডুবে রয়েছে একাধিক এলাকা। জুনের মাঝামাঝি সময় থেকে এ পর্যন্ত অন্তত ৯০৩ জনের মৃত্যু হয়েছে। গৃহহীন ৫০ হাজারেরও বেশি মানুষ।

বিপর্যয় মোকাবিলা বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, দক্ষিণ-পশ্চিম বালুচিস্তান এবং পঞ্জাব প্রদেশে নতুন করে বৃষ্টি শুরু হয়েছে। ফলে স্থানীয় প্রশাসন সেখানকার স্কুল কলেজ বন্ধের নির্দেশ দিয়েছে। দেশের বন্যা পরিস্থিতিতে এই দু’টি অঞ্চলই সবচেয়ে ক্ষতিগ্রস্ত। কবরস্থানগুলিতে জল দাঁড়িয়ে যাওয়ার ফলে পরিজনের দেহ কবর দিতে গিয়েও সমস্যার সমস্যা মুখে পড়ছেন অনেকে। এলাকায় না দিয়ে দেহ নিয়ে অন্যত্র যেতে হচ্ছে কবর দেওয়ার জন্য। আবহাবিদেরা জানাচ্ছেন, আগামী দু’সপ্তাহ সেখানে বৃষ্টি অব্যাহত থাকবে। সিন্ধ প্রদেশের এক আধিকারিক জানিয়েছেন, ২০১০ সালের থেকেও খারাপ পরিস্থিতি এবার। বন্যার ফলে ১২৯টি সেতু ক্ষতিগ্রস্থ হয়েছে। এর ফলে খাদ্য সরবরাহও ব্যাহত হচ্ছে।

এই পরিস্থিতিতে অর্থিক সঙ্কটে জেরবার পাকিস্তানকে সহযোগিতা করার জন্য আহ্বান জানিয়েছেন শাহবাদ শরিফের সরকার। দেশের আর্থিক দুরাবস্থা কাটিয়ে তোলার জন্য আরব দেশগুলির কাছে বিনিয়োগ বা ঋণ হিসাবে আর্থিক সাহায্য চেয়েছেন।

You might also like!