International

2 weeks ago

S Jaishankar visits UAE:বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সংযুক্ত আরব আমিরশাহি সফরে,প্রথমে গেলেন আবু ধাবির সেই হিন্দু মন্দির দর্শনে

S Jaishankar
S Jaishankar

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মধ্যপ্রাচ্যে প্রথম নির্মিয়মাণ হিন্দু মন্দির পরিদর্শনে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।সে দেশের বিদেশ মন্ত্রকের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসবেন তিনি। তবে দেশে পৌঁছে প্রথমেই জয়শঙ্কর যান আবু ধাবির বিএপিএস (বোচাসনবাসি শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা) হিন্দু মন্দিরে। এটি পশ্চিম এশিয়ার বৃহত্তম হিন্দু মন্দির। চলতি বছরেই তার উদ্বোধন হয়েছে।

সংযুক্ত আরব আমিরশাহির বিদেশমন্ত্রী আবদুল্লা বিন জ়ায়েদ আল নাহ্‌য়ানের সঙ্গে আবু ধাবিতে বৈঠক করবেন জয়শঙ্কর। সেখানে ভারত এবং সংযুক্ত আরব আমিরশাহির দ্বিপাক্ষিক সম্পর্ক, কূটনীতি, পারস্পরিক সহযোগিতা প্রভৃতি বিভিন্ন প্রসঙ্গে আলোচনা হতে পারে। সেই সঙ্গে উঠতে পারে পশ্চিম এশিয়ার যুদ্ধের প্রসঙ্গও। গাজ়ার সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা এবং ভারতের অবস্থান ব্যক্ত করতে পারেন জয়শঙ্কর।

আবু ধাবির মন্দিরে গিয়ে রবিবারই এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে ছবি পোস্ট করেছেন জয়শঙ্কর। মন্দিরের সন্ন্যাসীদের সঙ্গে দেখা করেছেন তিনি। পোস্টে লিখেছেন, ‘‘আবু ধাবির বিএপিএস হিন্দু মন্দির দর্শন করতে পেরে আমি ধন্য। এটি ভারত এবং সংযুক্ত আরব আমিরশাহির বন্ধুত্বের একটি জলজ্যান্ত নিদর্শন। দুই দেশের মধ্যে সাংস্কৃতিক মেলবন্ধনের সেতু হিসাবে দাঁড়িয়ে এই মন্দির সারা বিশ্বকে ইতিবাচক বার্তা দিচ্ছে।’’

গত ১৪ ফেব্রুয়ারি আবু ধাবিতে বিএপিএস মিশনারিদের উদ্যোগে এই মন্দিরের উদ্বোধন হয়। উদ্বোধন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবু ধাবির প্রাণকেন্দ্রে ২৭ একর এলাকা জুড়ে এই মন্দির তৈরি করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরশাহিতে প্রচুর প্রবাসী ভারতীয় রয়েছেন। প্রায় ৩৫ লক্ষ ভারতীয়কে নিয়ে সেখানে গড়ে উঠেছে দেশের বৃহত্তম প্রবাসী গোষ্ঠী। গত কয়েক বছরে এই দেশটির সঙ্গে ভারতের সম্পর্ক মধুর হয়েছে। ২০১৫ সালে প্রথম সংযুক্ত আরব আমিরশাহি সফরে গিয়েছিলেন মোদী। ২০২২ সালে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়। বিভিন্ন ক্ষেত্রে কর হ্রাস পাওয়ার ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যও ধারাবাহিক ভাবে বৃদ্ধি পেয়েছে। ভারতে সংযুক্ত আরব আমিরশাহির প্রচুর বিনিয়োগ রয়েছে।


You might also like!