International

7 months ago

APEC Summit: যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন চীনা প্রেসিডেন্ট সি, আজ বাইডেনের সঙ্গে বৈঠক

China’s Xi Jinping arrives in US ahead of summit with Joe Biden
China’s Xi Jinping arrives in US ahead of summit with Joe Biden

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃচীনের প্রেসিডেন্ট সি চিন পিং যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। গতকাল মঙ্গলবার তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোয় পৌঁছান।আজ বুধবার সকালে সান ফ্রান্সিসকোয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের সফররত প্রেসিডেন্ট সি বৈঠক করবেন।

পরে সি সান ফ্রান্সিসকোয় এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপেক) শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

ছয় বছরের মধ্যে এই প্রথম যুক্তরাষ্ট্র সফর করছেন চীনা প্রেসিডেন্ট সি চিন পিং। তিনি ২০১৭ সালে সবশেষ যুক্তরাষ্ট্র সফর করেছিলেন।

অন্যদিকে, এক বছরের মধ্যে এই প্রথম বাইডেন ও সি মুখোমুখি বৈঠকে বসছেন। এই বৈঠককে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে বিরোধ কমানোর একটি সুযোগ হিসেবে দেখছেন মার্কিন কর্মকর্তারা।

চীনা প্রেসিডেন্টকে বহনকারী উড়োজাহাজটি গতকাল সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। পরে তিনি উড়োজাহাজ থেকে বেরিয়ে সিঁড়িতে দাঁড়িয়ে হাসিমুখে হাত নেড়ে অভিবাদন জানান। মার্কিন কর্মকর্তারা তাঁকে টারমাতে স্বাগত জানান।ইতিমধ্যে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, তিনি বেইজিংয়ের সঙ্গে স্বাভাবিক যোগাযোগ পুনরুদ্ধার করতে চান।

অন্যদিকে, বাইডেনের শীর্ষ কূটনীতিক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেইজিংয়ের হস্তক্ষেপ বন্ধের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

You might also like!