International

1 year ago

Changes are also coming to British currency and stamps : রানি এলিজাবেথের মৃত্যুতে ব্রিটিশ মুদ্রা-ডাকটিকিটেও আসছে পরিবর্তন

Changes are also coming to British currency and stamps
Changes are also coming to British currency and stamps

 

লন্ডন, ৯ সেপ্টেম্বর : রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে জাতীয় সঙ্গীতের পাশাপাশি ব্রিটিশ মুদ্রা ও ডাকটিকিটেও আসছে পরিবর্তন । রাজপরিবারের রীতি অনুযায়ী, এই জিনিসগুলোতে প্রতীকী হিসেবে থাকেন বর্তমান রাজা বা রানি। ৭০ বছর ধরে সিংহাসনে থাকা এলিজাবেথের মৃত্যুর পর এবার রাজা প্রিন্স চার্লসের নাম ও ছবি বসবে এসব জিনিসে।

ব্রিটেনের বাসিন্দাদের জীবনের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে আছে দ্বিতীয় রানি এলিজাবেথের নাম। দৈনন্দিন ব্যবহারের মুদ্রা থেকে অনেক কিছুতেই ব্যবহৃত হয়েছে তার ছবি ও প্রতীক। রানির মৃত্যুর সঙ্গে সঙ্গে সেসব ক্ষেত্রে আসছে পরিবর্তন। রানির মৃত্যুর পর এরই মধ্যে ব্রিটেনের কেন্দ্রীয় ব্যাংক দ্য ব্যাংক অফ ইংল্যান্ড দেশের ব্যাংক নোটে রানির ছবি বদলের ঘোষণা করেছে। বিবৃতিতে বলা হয়েছে, ব্যাংক অফ ইংল্যান্ডের ব্যাংকনোটে প্রথম সম্রাট হিসেবে রানির আইকনিক প্রতিকৃতিগুলো আমাদের কিছু গুরুত্বপূর্ণ কাজের সমার্থক। রানির চিত্র সমন্বিত বর্তমান ব্যাংকনোটগুল এখন আইনি দরপত্র হিসেবে ব্যবহৃত হবে বলে জানান হয় এতে। বিবৃতিতে বলা হয়েছে, শোকের সময় শেষ হলে বিদ্যমান ব্যাংকনোট নিয়ে নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

ওয়াশিংটন পোস্টের তথ্যানুযায়ী, দ্বিতীয় রানি এলিজাবেথের প্রতিকৃতিসহ ১ ডলারের নোটটি ১৯৬০ সালে প্রথম তৈরি করা হয়। কানাডা, নিউজিল্যান্ড ও পূর্ব ক্যারিবিয়ান দেশের কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রাতেও এই প্রতিকৃতি রয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, তবে এই মুহূর্তেই মুদ্রায় পরিবর্তন আনার সম্ভাবনা নেই। নোটগুলো প্রতিস্থাপন করতে কমপক্ষে দুই বছর সময় লাগতে পারে আর কয়েন পরিবর্তন করতে লাগবে আরও বেশি সময়।

শুধু মুদ্রা নয়, বরং রানির মৃত্যুতে পরিবর্তন আসছে আরও বেশ কিছু বিষয়ে। এর মধ্যে আছে ডাকটিকিটও। এতদিন ধরে ডাকটিকিটে ব্যবহার হওয়া রানির ছবি বদলে এতে ব্যবহার করা হবে রাজা চার্লসের ছবি। যোগ হবে বিশেষ কোড।

ব্রিটিশ জাতীয় সংগীত গাওয়া হয় রানির সম্মানের কথা মাথায় রেখে। গানে কয়েকটি জায়গায় রানির কথা বলা হয়েছে। এবার তা বদলে নতুন রাজার কথা বলা হবে। যুক্তরাজ্যের পাসপোর্ট ইস্যু করা হয় রানির নামে। এবার সেখানে রাজার নাম লেখা থাকবে। বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল দুর্গে যুক্তরাজ্যে সবচেয়ে বেশি সময় সিংহাসনে থাকা ৯৬ বছর বয়সী রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর হয়। রানির জ্যেষ্ঠ ছেলে, তার উত্তরসূরি ও নতুন রাজা ৭৩ বছর বয়সী চার্লস বিবৃতিতে মায়ের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

You might also like!