International

1 year ago

Iran president : ইরানের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা দায়ের হল আমেরিকার আদালতে

case filed against Iran president
case filed against Iran president

 

নিউ ইয়র্ক, ২২ সেপ্টেম্বর : পুলিশ হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ক্রমশ জটিল আকার ধারণ করছে ইরানের পরিস্থিতি । এই সময়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বিরুদ্ধে আমেরিকার আদালতে মামলা দায়ের হল । আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, এই মামলা করেছেন ইরান সরকারের নিপীড়নের শিকার ব্যক্তিরা, যারা বর্তমানে আমেরিকায় নির্বাসনে আছেন।

ভিকটিম সুরক্ষা আইনে করা এই মামলাকারীদের দাবি, তারা ইরানে যে নির্যাতনের শিকার হয়েছেন, তা প্রেসিডেন্ট রাইসির নির্দেশনায় এবং তিনি এসব ঘটনায় সহযোগিতা করেছেন। ইরানের ন্যাশনাল ইউনিয়ন ফর ডেমোক্রেসি সমর্থিত এই মামলাটি দায়ের করেছেন নিউ ইয়র্কের মানবাধিকার আইনজীবী শাহিন মিলানি। এ সপ্তাহতেই ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদে নিউ ইয়র্কে থাকবেন। এমন সময় এ ধরনের মামলা তার জন্য বিব্রতকর।এদিকে মাহসা আমিনির মৃত্যুর ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। তবে ইরানের পুলিশ বলছে, আগে থেকেই অসুস্থ ছিলেন মাহসা। তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

প্রসঙ্গত, ‘সঠিক নিয়মে’ হিজাব না পরার অভিযোগে ১৩ সেপ্টেম্বর তেহরানের নৈতিকতা পুলিশ গ্রেফতারের পর ২২ বছরের মাহসা আমিনির মৃত্যুর ঘটনায় ক্ষোভের আগুনে জ্বলছে ইরান। তেহরানসহ দেশের বিভিন্ন জায়গায় গত কয়েক দিনে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ চলছে। নারীর পোশাকের স্বাধীনতার দাবিতে এই বিক্ষোভে নারীদের পাশাপাশি ইরানি পুরুষও যোগ দিয়েছেন।বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও প্রতিবাদ-বিক্ষোভে যোগ দিয়েছেন। রাজধানী তেহরানে আমির কবির বিশ্ববিদ্যালয়, শহীদ বেহেশতি বিশ্ববিদ্যালয় ও তেহরান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মাহসার মৃত্যুর প্রতিবাদে সমাবেশ করেছেন।

এদিকে, ইরান পরিস্থিতে রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার নাদা আল-নাশিফ বিবৃতিতে বলেছেন, ‘যারা হিজাব করতে চায় না তাদের টার্গেট, হয়রানি এবং আটক বন্ধ করতে হবে। বাধ্যতামূলকভাবে হিজাব চাপিয়ে দেয়ার মত বৈষম্যমূলক আইন ও প্রবিধান থেকে বের হয়ে আসতে হবে ইরানকে।


You might also like!