International

2 weeks ago

Bangladesh Railway: বগি লাইনচ্যুত ঈশ্বরদীতে! রেল যোগাযোগ পুরোপুরি বন্ধ উত্তরবঙ্গের সঙ্গে

Buggy derailed in Ishwardi! Rail communication is completely closed with North Bengal
Buggy derailed in Ishwardi! Rail communication is completely closed with North Bengal

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ফের দুর্ঘটনা বাংলাদেশ রেলে। কয়েকদিন আগেই গাজীপুরে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে অন্তত ৫টি বগি লাইনচ্যুত হয়। সেই ঘটনার রেশ কাটার আগেই আরও একটি ট্রেনের বগি লাইনচ্যুত হয়। এর জেরে ঢাকার সঙ্গে বাংলাদেশের উত্তরাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

কোথায় দুর্ঘটনা?

পাবনার ঈশ্বরদী উপজেলার মুলাডুলিতে বুড়িমারি এক্সপ্রেস ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। এর ফলে ঢাকার সঙ্গে বাংলাদেশের উত্তরাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ হলেও কেউ হতাহত হয়নি বলে জানান পশ্চিমাঞ্চল পাকশী বিভাগীয় রেলওয়ের ম্যানেজার শাহ সুফি নুর মোহাম্মদ।

কেন বগি লাইনচ্যুত?

রেল সূত্রে জানা গিয়েছে, নীলফামারীর বুড়িমারি থেকে ঢাকার উদ্দেশ্যে যাচ্ছিল যাত্রীবাহী ইন্টারসিটি বুড়িমারি এক্সপ্রেস। রাত ৩টা নাগাদ ওই দুর্ঘটনা হয়। মুলাডুলি স্টেশন থেকে দু কিলোমিটার দূরে পৌঁছানোর পর যান্ত্রিক ত্রুটির কারণে ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। তার পরেই ঢাকার সাথে বাংলাদেশের উত্তরাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ থাকে।

উদ্ধার কাজ

লাইনচ্যুত বগিটি উদ্ধার করে ওই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক করার কাজও দ্রুত শুরু হয়। শাহ সুফি নুর মোহাম্মদ জানান, ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন নিয়ে আসা হয়। প্রায় ৫ ঘণ্টার চেষ্টার পরে, ট্রেনের ওই বগিটি উদ্ধার করা হয়। বৃহস্পতিবার সকাল সোয়া ৮টার দিকে রেল যোগাযোগ স্বাভাবিক হয়। তবে ওই লাইনে ঠিক মতন ট্রেন চলাচল শুরু হতে বেশ কিছুটা সময় লাগবে বলেও জানান আধিকারিকরা।

এর জেরে অনেক গুলি বগি লাইন চ্যুত হয় এবং অনেকেই আহত হন। ওই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হতে ৩৬ ঘণ্টার বেশি সময় লাগে। রেলের কর্মীদের ভুলে ওই ঘটনা ঘটে বলে জানা গিয়েছে। সেই ঘটনায় ৩জনকে বরখাস্ত করে রেল। এর আগে, মার্চ মাসে, কুমিল্লার নাঙ্গলকোটে চট্টগ্রাম থেকে জামালপুরগামী বিজয় এক্সপ্রেসের ৯টি বগি লাইনচ্যুত হয়। তার জেরে চট্টগ্রাম থেকে ঢাকা, সিলেট ও জামালপুরগামী ট্রেন চলাচল বন্ধ থাকে। সেখানের হাসানপুর রেল স্টেশনের ৩ কিলোমিটার দক্ষিণে তেজের বাজার শিহর নামক এলাকায় ওই ঘটনা ঘটে।

You might also like!