International

3 weeks ago

King Charles III :ক্যানসারে আক্রান্ত ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস শুরু চিকিৎসা, জানাল বাকিংহাম

King Charles of Britain
King Charles of Britain

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ সিংহাসনে বসার ছ’মাসের মধ্যেই ক্যানসারে আক্রান্ত ব্রিটেনের রাজা চার্লস। হাসপাতালে শারীরিক পরীক্ষার সময় তাঁর শরীরে ক্যানসারের উপস্থিতি শনাক্ত হয়েছে বলে সোমবার বাকিংহাম প্রাসাদের তরফে জানানো হয়েছে। হাসপাতালে তাঁর চিকিৎসা শুরুর কথাও জানিয়েছে বাকিংহাম।

বাকিংহাম প্রাসাদ জানিয়েছে, প্রস্টেট সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন চার্লস। এনিয়ে শারীরিক পরীক্ষার সময় শরীরে ক্যানসার ধরা পড়ে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল, প্রস্টেট ক্যানসারে আক্রান্ত চার্লস। কিন্তু ব্রিটিশ রাজপরিবারের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, তাঁর শরীরে ক্যানসারের বাসা বাঁধার ঘটনাটি ‘পৃথক সমস্যা’। তবে চার্লস ঠিক কোন ধরনের ক্যানসারে আক্রান্ত, সে বিষয়ে কিছু বলা হয়নি বিবৃতিতে।

দুই ছেলে উইলিয়াম ও হ্যারিকে নিজেই এই খবর জানিয়েছেন রাজা চার্লস। এনিয়ে বাবার সঙ্গে কথাও বলেছেন ডিউক অফ সাসেক্স হ্যারি। রাজাকে দেখতে আমেরিকা থেকে ব্রিটেনে আসছেন তিনি। এদিকে, চার্লসের অনুপস্থিতিতে রাজকাজ কে চালাবে, তা নিয়ে প্রশ্ন উঠছে। বিশেষজ্ঞদের মতে, এহেন পরিস্থিতির জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে সেদেশের সংবিধানে। কোনও কারণে রাজা অক্ষম হয়ে পড়লে তাঁর জায়গায় সাময়িকভাবে দায়িত্ব সামলাবেন ‘কাউন্সেলরস অফ স্টেট’ বা বিশেষ উপদেষ্টারা।  

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে গত মে মাসে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আনুষ্ঠানিক ভাবে ব্রিটেনের সিংহাসনে বসেন তৃতীয় চার্লস। মাথায় ‘সেন্ট এডওয়ার্ড’স ক্রাউন’ পরে রাজ্যাভিষেক হওয়ার ছমাসের মধ্যেই ক্যানসারে আক্রান্ত হলেন তিনি। 


You might also like!